বাংলাদেশের জার্সিতে নাইজেরিয়ার এলিটা কিংসলে

জেমি ডে ফিরে গেলেন লন্ডনে। ঢাকায় সাফের জন্য ২৭ সদস্যের জাতীয় ফুটবল দল ঘোষণা করলেন অস্কার ব্রুজোন। শেষ মুহূর্তে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে আবাহনীর ডিফেন্ডার হৃদয়কে। দলে নতুন মুখ সদ্য বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া নাইজেরীয় বংশোদ্ভূত ফরোয়ার্ড এলিটা কিংসলে। তবে তার খেলা নির্ভর করছে ফিফার অনুমোদনের ওপর।

শুধু সাফের জন্য দায়িত্ব পাওয়া স্প্যানিশ কোচ অস্কার কাল সংবাদ সম্মেলনে বলেন, সাফে আমরা ফাইনাল খেলতে চাই। একই সুর বাফুফের সহসভাপতি ও জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ এবং ম্যানেজার সত্যজিৎ দাস রুপুর কণ্ঠেও। সাফে খেলতে ২৮ সেপ্টেম্বর মালদ্বীপ রওয়ানা হওয়ার আগে দল কমিয়ে আনা হবে ২৩ জনে। ২৬ সদস্যের প্রাথমিক দলে অস্কার তার ক্লাব বসুন্ধরার সর্বোচ্চ ১০ জন খেলোয়াড়কে রেখেছেন। পাঁচজন আবাহনীর। ১-১৬ অক্টোবর মালদ্বীপে অনুষ্ঠিত হবে সাফ চ্যাম্পিয়শিপ।

এদিকে প্রায় তিন বছরেরও বেশি সময় জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করা জেমি অব্যাহতি পাওয়ার পর দেশে ফিরে গেছেন। তার সঙ্গে ফিরে গেছেন ব্রিটিশ গোলকিপার কোচ লিস ক্লেভলি। জেমির সহকারী স্টুয়ার্ট ওয়াটকিস আগেই চুক্তি ছিন্ন করেছেন। এই যাওয়াই কি তার শেষ যাওয়া? কাজী নাবিল বলেন, আমরা তা এখনই বলছি না। অস্কার শুধু সাফের জন্য দায়িত্ব নিয়েছেন। কুয়েত ও শ্রীলংকায় দুটি টুর্নামেন্টের জন্য আমরা পরে ভাবব।অস্কার তার পছন্দের কোচিং স্টাফ নিয়েছেন। বসুন্ধরা কিংসে তার সহযোগী মাহবুব হোসেন রক্সিকে জাতীয় দলেও সহকারী হিসাবে নিয়েছেন তিনি। গোলকিপার কোচও বসুন্ধরার নুরুজ্জামান। ফিজিও ও ফিটনেস কোচও লিগ চ্যাম্পিয়ন দলের।

বাংলাদেশ দল সাফে সেমিফাইনাল খেলেছে সর্বশেষ ২০০৯ সালে। এরপর টানা চার আসরে গ্রুপপর্ব থেকে বিদায়। এবার ফরম্যাট ভিন্ন। পাঁচ দল রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলবে। রাউন্ড রবিন লিগ শেষে শীর্ষ দুই দল খেলবে ফাইনাল। অস্কার বলেন, টুর্নামেন্টে আমরা দ্বিতীয় সর্বনিম্ন র‌্যাংকিংধারী দল। শ্রীলংকা সবার পেছনে। এরপর আমরা। আমাদের প্রথম ম্যাচ শ্রীলংকার বিপক্ষে। তাদের হারানো সম্ভব।

১ অক্টোবর সাফের উদ্বোধনী দিন বাংলাদেশ ও শ্রীলংকা ম্যাচ। ৪, ৭ ও ১৩ অক্টোবর বাংলাদেশের ম্যাচ যথাক্রমে ভারত মালদ্বীপ ও নেপালের বিপক্ষে।

অস্কার বলেন, নেপাল ও মালদ্বীপ বাংলাদেশের সমকক্ষ। র‌্যাংকিংয়ে যদিও তারা এগিয়ে। এই দুই দলের বিপক্ষে বাংলাদেশ জিততেও পারে, ড্রও করতে পারে। আবার হারতেও পারে। জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ বলেন, অস্কার নতুন কোচ নন। বাংলাদেশে রয়েছেন তিন বছরের বেশি সময় ধরে। জাতীয় দলের অধিকাংশ খেলোয়াড়ই কিংসের। বাকি যারা রয়েছে তাদেরকেও তিনি ভালোভাবে চেনেন। তার কাছে আমার প্রত্যাশা, ফিফটি ফিফটি। নিজের অভিজ্ঞতা দিয়ে আমাদের অনুকূলে ফলাফল নিয়ে আসবেন।

অস্কারের হাতে মাত্র এক সপ্তাহ সময়। তিনি বলেন, কোচ হিসাবে আমার নাম ঘোষণার পর থেকে অনেকে আমার প্রতিক্রিয়া জানতে চেয়েছে। বাফুফে ও কিংস উভয়ের সঙ্গে আমার দফায় দফায় আলোচনা হয়েছে। বাফুফে পরিবর্তন চায়। আমি পরিবর্তন এবং নতুন কিছু দেওয়ার চেষ্টা করব।

মঙ্গলবার রাতে অনেক ফুটবলার ক্যাম্পে উঠেছেন। বাকিরা উঠেছেন কাল। কোভিড-১৯ পরীক্ষা শেষে আজ সাফের অনুশীলন শুরু হবে। যে ২৩ ফুটবলার নিয়ে কিরগিজস্তান গিয়েছিলেন জেমি ডে, সেই দলের তিনজন নেই অস্কারের প্রাথমিক তালিকায়। দুই প্রবাসী ফুটবলার কানাডার রাহবার ওয়াহেদ খান ও ফ্রান্সের নায়েব তাহমিদ ইসলাম এবং তরুণ গোলকিপার মিতুল মার্মাকে বিবেচনায় নেননি অস্কার। ইল্যান্ড প্রবাসী জুলকারনাইনকেও প্রাথমিক তালিকায় রাখেননি নতুন কোচ। দলে ছয়জন যোগ হয়েছেন, যারা আগেও জাতীয় দলে খেলেছেন।

জাতীয় দলে যারা ডাক পেলেন

গোলকিপার : আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো ও শহীদুল আলম সোহেল। ডিফেন্ডার : বিশ্বনাথ ঘোষ, তারিক কাজী, তপু বর্মণ, রহমত মিয়া, রিয়াদুল হাসান, ইয়াসিন আরাফাত, রেজাউল করিম, মেহেদী হাসান, মোহাম্মদ আতিকুজ্জামান, হৃদয় ও টুটুল হোসেন বাদশা। মিডফিল্ডার : জামাল ভূঁইয়া, সোহেল রানা, সাদ উদ্দিন, রাকিব হোসেন, আতিকুর রহমান ফাহাদ ও মানিক মোল্লা। ফরোয়ার্ড : বিপলু আহমেদ, মাহবুবুর রহমান সুফিল, মোহাম্মদ ইব্রাহিম, সুমন রেজা, মতিন মিয়া, জুয়েল রানা ও এলিটা কিংসলে।