দাতঁ ঝকঝকে করার ঘরোয়া উপায়

দাতঁ ঝকঝকে করার ঘরোয়া উপায়
সুন্দর হাসি কে না পছন্দ করে? তবে সুন্দর হাসির জন্য পরিষ্কার, দুর্গন্ধমুক্ত ও ঝকঝকে সাদা দাঁতের প্রয়োজন হয়।

 

সুন্দর হাসি কে না পছন্দ করে? তবে সুন্দর হাসির জন্য পরিষ্কার, দুর্গন্ধমুক্ত ও ঝকঝকে সাদা দাঁতের প্রয়োজন হয়। 

দাঁতের ঝকঝকে অবস্থা ফিরিয়ে আনতে কত জন কত কিছুই-না চেষ্টা করে থাকেন। অনেকেই জানেন না ঘরোয়া উপায়েও এই সমস্যার সমাধান করা যায়।চলুন জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে দাঁত ঝকঝকে করার উপায়।   

অ্যাপল সিডার ভিনেগারের অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য আপনার ঝকঝকে দাঁত ফিরিয়ে দিতে দারুণ কাজ করে। মাউথওয়াশের সঙ্গে একটু অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে নিন। তারপর কুলি করে নিন। এটি নিয়মিত করুন। তবে খুব বেশি পরিমাণ অ্যাপল সিডার ভিনেগার মেশাবেন না। কারণ অতিরিক্ত ব্যবহারে দাঁতের এনামেলের ক্ষয় হতে পারে 

 কমলার খোসা 

কমলার খোসার অ্যাসিডিক বৈশিষ্ট্য, এটিকে প্রাকৃতিক ব্লিচে পরিণত করেÑযা দিয়ে অল্প সময়ের মধ্যে হলুদভাব থেকে মুক্তি পেতে পারেন। ঘুমানোর আগে নিয়মিত কমলার খোসার ভেতরের অংশ দিয়ে আপনার দাঁত ঘষুন এবং ধুয়ে ফেলুন। 

নারিকেল তেল 

ঘুম থেকে ওঠার পরপরই নারকেল তেল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। একবার মাজা হয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর টুথপেস্ট দিয়ে মাজুন। আপনার সকালের রুটিনে এটি যোগ করলে স্বাভাবিকভাবেই দাঁত সাদা করতে সাহায্য করবে। 

কাঠকয়লা  

কাঠকয়লা অল্প সময়ের মধ্যেই দাঁত ঝকঝকে সাদা করে। ফলাফল পেতে এটি ব্যবহার করে দাঁত মাজুন। কাঠকয়লা দিয়ে খুব বেশি সময় ধরে দাঁত মাজবেন না, হিতে বিপরীত হতে পারে। 

 হলুদ 

হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য দাঁতের যত্নে বেশ ভালো। প্রথমে হলুদ দিয়ে আপনার দাঁত মাজুন, পরে মুখ ধুয়ে নিন। এরপর টুথপেস্ট দিয়ে মাজুন। অল্প সময়ের মধ্যে সেই ঝকঝকে সাদা দাঁত পাবেন। 

বেকিং সোডা 

বেকিং সোডা দিয়ে আপনার দাঁত ব্রাশ করলে তা শুধু সাদা করতেই সাহায্য করবে না, বরং মুখের ভেতরে ব্যাকটেরিয়াকে আটকাতেও সাহায্য করবে। দুই চামচ পানির সঙ্গে এক চামচ বেকিং সোডা মিশিয়ে দাঁত মাজুন। তারপর ধুয়ে ফেলুন।