ফুড ডোনেশন এবং সাসপেনশন এর মতো সেবামূলক কাজ করছে – মাটির হাঁড়ি ক্যাফে

মাটির হাঁড়ি ক্যাফেতে চালু হয়েছে সাসপেনশন সেবা
মাটির হাঁড়ি ক্যাফেতে চালু হয়েছে ফুড ডোনেশন ও সাসপেনশন সেবা

রেষ্টুরেন্টের নামঃ মাটির হাঁড়ি ক্যাফে , এই ভিন্ন রকমের রেষ্টুরেন্টির অবস্থান-  ঢাকা – ২৯৭/পলাশবাগ , পশ্চিম রামপুরা ।

  • Save
মাটির হাঁড়ি ক্যাফে ফেসবুক পেইজ

কেন বলছি ভিন্ন রকমেন ?

আসুন , তাহলে আপনাদের সাথে গল্পটি শেয়ার করা যাক । হুট করে বড় ভাই সাথে দেখা করতে গেলাম রামপুরায় , ভাইকে কল করলাম । ভাই কল ধরে বলছে , তুমি রামপুরায় যেহেতু আসছো , তাহলে পলাশবাগ আসো , এখানে ভিন্ন ধরনের একটা রেষ্টুরেন্টে আছে । আমি ভাইকে বললাম কি এমন আবার ভিন্ন রকমের রেষ্টুরেন্ট , ভাই আসেন তো আমরা হাতিরঝিল গিয়ে আড্ডা দিই । ভাই বলল , আরে তুমি আসো তো পলাশবাগ , আসলে তোমার আবার হাতিরঝিল আড্ডা দিতে ইচ্ছে করবে না ।

রেষ্টুরেন্টি পলাশবাগ চৌরাস্তা থেকে একটু ভিরতে , খুঁজে পেতে আমার একটু সমস্যা হচ্ছিলো । ভাইকে পলাশবাগ চৌরাস্তা গিয়ে বিরক্ত হয়ে কল করলাম , ভাই কোথায় আপনি ? আর কোথায় আপনার ভিন্ন ধরনের রেষ্টুরেন্টে ? ভাই হেসে বলল , তোমার পিছনে আমি । আসো , একটু বিরক্তি নিয়ে গিয়ে রেষ্টুরেন্টে বসলাম । রেষ্টুরেন্টেে ডুকে , রেষ্টুরেন্টির পরিবেশ দেখে রাগটা আসতে আসতে পড়তে শুরু করলো । একটু  পরেই ওয়েটার এসে স্বাগতম জানিয়ে আমাকে এবং ভাইকে ২টা ওয়েলকাম জুস ( ফ্রি ) দিয়ে গেলো । সত্যি বলতে রেষ্টুরেন্টি এতো বেশি বড় না , কিন্তু রেষ্টুরেন্টির ডিজাইন আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে । আর ওয়েলকাম জুসটা ছিলো অন্তর শীতল করার মতো ।

রেষ্টুরেন্টির ডেকোরেশনটা অসাধারণ । শিক্ষামূলক অসাধারণ সব লেখা এবং ছবি । আমার সব থেকে বেশি ভালো লেগেছে – ফুড ডোনেশন এবং সাসপেনশন এর মতো সেবামূলক কাজের ব্যানার দেখে।

  • Save
  • Save

আরো ভালো লেগেছে , রেষ্টুরেন্টিতে খাবারের সময় অপেক্ষায় না থেকে বই পড়ার ব্যবস্থা আছে এবং  সব সময়ের জন্য বিশেষ ডিসকাউন্ট হিসেবে আছে – যদি কেউ বৃদ্ধ বাবা-মাকে নিয়ে এসে রেস্টুরেন্টে খাবার খায় তাহলে তাদের জন্য বিশেষ ডিসকাউন্ট । 

  • Save
বৃদ্ধ বাবা-মাকে নিয়ে এসে খাবার খেলে বিশেষ ডিসকাউন্ট

একটু পরেই রেষ্টুরেন্টির ফাউন্ডার – কবির অর্পণ ভাই এসে পড়েছেন , আমি কৌতূহলে নিয়ে ওনার কাছে গিয়ে প্রশ্ন করে বসলাম , ভাই এমন চমৎকার সেবামূলক উদ্দ্যেগ আপনার মাথায় কোথায় থেকে আসছে ?? বিশেষ করে ফুড ডোনেশন এবং সাসপেনশন এর মতো সেবামূলক কাজের চিন্তা কিভাবে আসছে ??

কবির ভাই হাসি দিয়ে বললেন , আমি প্রায় ১১ বছর যাবত সুবিধা বঞ্চিত মানুষদের সেবায় কাজ করি , তাই আমি মনে করলাম একমাত্র ব্যবসার মধ্যে দিয়ে সম্ভব সেবামূলক কাজ করা যায় । সত্যি কবির ভাইয়ের কথা শুনে আমার ভালো লাগছে । প্রিয় পাঠক আপনারা যারা আমাদের এই লেখা পড়ছেন , আপনাদের অন্য একদিন কবির ভাইয়ের গল্প শুনাবো ।

আমরা এখন ফুড ডোনেশন এবং সাসপেনশন সেবা সম্পর্কে জানবো কবির ভাই থেকে ।

কবির ভাই বললেন , প্রতিদিন অসংখ্য ক্ষুধার্ত মানুষ আসে আমাদের রেস্টুরেন্টে, আমাদের সাধ্য এবং সামর্থ্য অনুসারে চেষ্টা করি ক্ষুধার্ত মানুষকে খাবার দিতে।
আমাদের পক্ষে সবাইকে খাবার দেওয়া সম্ভব না। দিন শেষে আমাদের ব্যবসার অবস্থা চিন্তা করতে হয়।
তাই আমরা সাসপেনশন সেবা চালু করছি।
আপনাদের সবার সহযোগিতা পেলেই আমরা এই সেবা চালিয়ে যেতে পারবো।
ধরেন, আপনি একটা খাবার ক্রয় করলেন, আপনি ইচ্ছে করলে আমাদের রেস্টুরেন্টের ম্যেনুর উপর যেকোন ১-২ বা আপনার সামর্থ্য অনুসারে খাবারের সাসপেনশন দিয়ে গেলেন। আমরা কোন ক্ষুধার্ত বা যাদের খাবার ক্রয় করার সামর্থ্য নাই, তাদের আপনার ডোনেশন বা সাসপেনশন দেওয়া খাবারটি দিবো।
যাদের খাবার ক্রয় করার সামর্থ্য নেই
এই সাসপেনশন সেবা যে কেউ নিতে পারবেন।
আপনারা শুনে আরো অবাক হবেন , মাটির হাঁড়ি ক্যাফে রেষ্টুরেন্টি , প্রতিদিনের মুরগির গিলা কলিজা থেকে তৈরি করে #অসহায়_সুবিধা_বঞ্চিত_ক্ষুধার্ত মানুষের খাবার। 
https://www.facebook.com/matirharicafe/videos/1114199229447261
কবির ভাই বলেন , এই কাজটা ইচ্ছে করলে বাংলাদেশের সব রেস্টুরেন্টের মালিকেরা করতে পারেন। আর কেউ যদি মাটির হাঁড়ি ক্যাফের সাথে যুক্ত হয়ে কাজ করতে চান , তাহলে যোগাযোগ করতে পাবেন – ০১৬১৪-৪৮২২৩৪, ০১৯৭৫-২৯৭৫১৮  
https://www.youtube.com/watch?v=dfVREtjek-o
**আসুন আমার, আপনার, আমাদের সবার সহযোগিতায় একটা মানবিক এক সুন্দর সমাজ গড়ি।