যেসব কারনে দুধের সাথে চিনি মিশিয়ে খাবেন না।

যেসব কারনে দুধের সাথে চিনি মিশিয়ে খাবেন না।
যেসব কারনে দুধের সাথে চিনি মিশিয়ে খাবেন না।

লাইফস্টাইল ডেস্কঃ 

দুধ খেতে বহু মানুষ ভালোবাসেন। আসলে দুধের মতো সুষম পানীয় আমাদের কাছে আর একটিও নেই। 

জন্মের পর থেকে ৬ মাস বয়স পর্যন্ত শিশুকে মায়ের দুধ খাওয়ানোর কথাই বলা হয়। এরপর বাচ্চা যখন কিছুটা বড় হয়ে যায়, তখন মাতৃদুগ্ধের বদলে পান করানো হয় গরুর দুধ। মোটামুটি এখান থেকেই দুধ খাওয়ার চল শুরু হয়ে যায়।

এক্ষেত্রে দুধে (Milk) রয়েছে ভালো পরিমাণে ক্যালশিয়াম যা হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। এছাড়া ভিটামিন এ-এর প্রাচুর্যও রয়েছে এই পানীয়ে। এছাড়াও অন্যান্য বহু ভিটামিন ও খনিজে ভরপুর এই খাবার। তাই শরীর সুস্থ রাখতে চাইলে দুধের থেকে ভালো কোনও হাতিয়ার আমাদের সামনে নেই।

তবে যে কোনও ভালো জিনিসও খারাপ হয়ে যায় নিজের দোষেই। এক্ষেত্রে মানুষ এমন কিছু ভুল করে বসেন যার থেকে সমস্যা দেখা দিতেই পারে। এই অবস্থায় অনেকেই দুধের সঙ্গে চিনি মিশিয়ে খান । সেখানেই সমস্যা দেখা যায়।

ফ্যাটি লিভারের সমস্যা
অনেক মানুষের মধ্যেই ফ্যাটি লিভার দেখা দেয়। এবার এই সমস্যা দেখা দিলে কিন্তু মানুষকে সতর্ক হয়ে যেতে হবে। এক্ষেত্রে আপনি যদি এই অবস্থাতেও দুধের সঙ্গে চিনি মিশিয়ে খান, তবে সমস্যা বাড়তে পারে। তাই সতর্ক হয়ে যান।
ব্লাড সুগার
চিনি রক্তে সুগার বাড়াতে পারে, এই নিয়ে কোনও দ্বিমত নেই। এবার দুধে চিনি মিশিয়ে খেলে এই প্রবণতা কিন্তু সমস্যা আরও বাড়াতে পারে। এছাড়া যাঁদের ইতিমধ্যেই সুগারের (Diabetes) সমস্যা রয়েছে তাঁদের অবশ্যই বিষয়টি মাথায় রাখতে হবে। তবেই সমস্যা থেকে বাঁচা সম্ভব হবে। নইলে আরও বাড়়বে সুগার।

দ্রুত বয়স হবে
দেখা গিয়েছে, মিষ্টি বা চিনি জাতীয় খাবার খেলে অনেক ক্ষেত্রেই সমস্যা তৈরি হয়। এরমধ্যে একটি সমস্যা অবশ্যই হল বয়স বেড়ে যাওয়া (Aging)। আসলে চিনি খাওয়া মানুষের শরীরে বিপাক ঠিকমতো হয় না। এর থেকেই সমস্যা তৈরি হয়ে যেতে পারে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি নিয়ে তৈরি হয়ে যেতে হবে।

কোলেস্টেরল বাড়ায়
এক্ষেত্রে দুধে চিনি মিশিয়ে খেলে কিন্তু কোলেস্টেরলের (Cholesterol) মাত্রাও শরীরে অনেকটাই বেড়ে যেতে পারে। আর কোলেস্টেরল বাড়লে সোজা হার্টে (Heart) সমস্যা তৈরি হয়। তাই প্রতিটি মানুষকে এই রোগটি নিয়ে সতর্ক হয়ে যেতেই হবে। নইলে সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক।

বিদ্র: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুনঃ আইল্যাশ এক্সটেনশন ব্যবহারে খুঁটিনাটি বিষয়গুলো জেনে নিন।