সরাসরি এশিয়ান কাপ বাছাইপর্বে খেলবে বাংলাদেশ

করোনা পরিস্থিতির কারণে  বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্ব থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে উত্তর কোরিয়া। সে কারণেই বাছাইপর্বে দলের সংখ্যা এখন ৩৯। বাংলাদেশের অবস্থান এএফসির তালিকায় এ মুহূর্তে ৩৫। সেটি বিশ্বকাপ বাছাইপর্বের পয়েন্টের ভিত্তিতেই।

দ্বিতীয় পর্ব শেষে পয়েন্টের ভিত্তিতে ১ থেকে ১৩ নম্বরে থাকা দলগুলো ২০২৩ এশিয়ান কাপে সরাসরিই খেলার সুযোগ পাচ্ছে। ১৪ থেকে ৩৫ তম স্থানে থাকা দেশগুলো সরাসরি খেলবে এশিয়ান কাপ বাছাইয়ে। আফগানিস্তানের বিপক্ষে ড্রটাই শেষ পর্যন্ত পয়মন্ত প্রমাণিত হয়েছে বাংলাদেশের জন্য।

এশিয়ান কাপ বাছাইয়ের প্লে অফ খেলতে হবে ৩৬ থেকে ৩৯তম স্থানে থাকা দলগুলোকে। এখান থেকে দুটি বিজয়ী দল যোগ দেবে ১৪ থেকে ৩৫তম স্থানে থাকা দলগুলোর সঙ্গে।এশিয়ান কাপ বাছাইপর্বে আরও ৬টি আন্তর্জাতিক ম্যাচ পাচ্ছে বাংলাদেশ ।

সরাসরি এশিয়ান কাপে সুযোগ পাওয়া ১৩টি দেশ

সিরিয়া, অস্ট্রেলিয়া, ইরান, সৌদি আরব, জাপান, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত, ওমান, চীন, ইরাক, ভিয়েতনাম, লেবানন, কাতার ।

সরাসরি এশিয়ান কাপের বাছাইপর্বে সুযোগ পাওয়া ২২ দেশ

তাজিকিস্তান, উজবেকিস্তান, কুয়েত, বাহরাইন, তুর্কমিনিস্তান, জর্ডান, প্যালেস্টাইন, মালয়েশিয়া, ফিলিপাইন, কিরগিজস্তান, ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মঙ্গোলিয়া, আফগানিস্তান, হংকং, মালদ্বীপ, শ্রীলঙ্কা, নেপাল, মিয়ানমার, ইয়েমেন, বাংলাদেশ