নারায়ণগঞ্জে ৪৩৩ শিল্প কারখানা পুরোদমে সচল

রোববার (১০ মে) নারায়ণগঞ্জে করোনার ঝুঁকির মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে পুরোদমে সচল করা হয়েছে ৪৩৩টি শিল্প কারখানা। নারায়ণগঞ্জে বিজিএমইএর সদস্যভুক্ত ২৩৫ কারখানার মধ্যে চালু হয়েছে ৩২টি, বিকেএমইএর ৭৯২ কারখানার মধ্যে ১৯৮টি, বেপজার অধীনে থাকা ইপিজেডে ৪৮ কারখানার মধ্যে ১৭টি ও বিটিএমএর ১৭২টির মধ্যে ১৮টি চালু হয়েছে। অন্যান্য আরো ১৬৮টি কারখানা এদিন খোলা রয়েছে।

কারখানায় সামাজিক দূরত্ব নিশ্চিত থাকলেও বাইরে তা সম্ভব হচ্ছে না। এসব প্রতিষ্ঠানের শ্রমিকরা ইতোমধ্যেই যোগদান করে কাজ শুরু করেছেন। করোনার এই সময়ে সামাজিক দূরত্ব মেনেই কারখানাগুলো সচল করা হয়েছে বলে মালিকপক্ষ জানিয়েছে।

অবশ্য প্রতিটি কারখানায় স্বাস্থ্যবিধি মানার সর্বোচ্চ চেষ্টা রয়েছে বলে মালিকপক্ষের দাবি। কারখানাগুলোর মালিকরাও পুরোদমে কাজ শুরু করেছেন। এর পাশাপাশি ছিল শিল্প পুলিশের দিকনির্দেশনা ও মাইকিং। তারা কারখানা মালিক ও শ্রমিকদের সচেতন করে যথাযথ স্বাস্থ্যবিধি নিশ্চিত করে কারখানা খোলা রাখতে বলেন। তবে কারখানার বাইরে তাদের মধ্যে সামাজিক দূরত্ব মানার প্রবণতা একেবারেই কম বলেও স্বীকার করে শিল্প পুলিশ।

নারায়ণগঞ্জ শিল্প পুলিশ-৪ এর পরিদর্শক (ইন্টেলিজেন্স) শেখ বশির আহমেদ জানান, আজ খোলা আছে ৪৩৩টি কারখানা। এর মধ্যে কোথাও শ্রমিক অসন্তোষ এখন পর্যন্ত নেই, শ্রমিকদের আক্রান্ত হবার তথ্যও পাইনি। আমরা চেষ্টা করছি যেন অর্থনীতিটা সচল রাখা যায়, ঈদের আগে শ্রমিকরা তাদের বেতন বোনাস ঠিকমত পান। তাদের সামাজিক দূরত্বটা নিশ্চিত করতেও আমাদের কাজ অব্যাহত আছে। তবে মালিকপক্ষ আমাদেরকে আশ্বস্ত করেছেন তারা কারখানায় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিত করছেন।