হোম বাংলাদেশ বালিশ ছাড়া ঘুমানো কী আপনার স্বাস্থ্যের জন্য ভালো নাকি খারাপ?

বালিশ ছাড়া ঘুমানো কী আপনার স্বাস্থ্যের জন্য ভালো নাকি খারাপ?

বালিশ ছাড়া ঘুমানো কী আপনার স্বাস্থ্যের জন্য ভালো নাকি খারাপ?
বালিশ ছাড়া ঘুমানো কী আপনার স্বাস্থ্যের জন্য ভালো নাকি খারাপ?

স্বাস্থ্য ও লাইফস্টাইল ডেস্ক:

বালিশের (pillow) প্রতি আমাদের সকলেরই একটা আলাদা ভালোবাসা থাকে। নিজের বালিশ ছাড়া তো অনেকের রাতে ঘুমই আসে না।

একটা বড় নরম তুলতুলে বালিশে ঘুমাতে কমবেশী সবাই পছন্দ করে। মাথার বালিশ তো বটেই কেউ কেউ আবার কোলবালিশ ছাড়াও ঘুমাতে পারে না। আসুন দেখে নেওয়া যাক বালিশ ব্যবহারের কিছু সুবিধা অসুবিধা….!

গবেষণায় দেখা গেছে, বালিশ ছাড়া ঘুমানো আদর্শ নয়। এটি আপনার মেরুদণ্ডকে (spine) একটি অপ্রাকৃত ভঙ্গিতে রাখে এবং আপনার জয়েন্ট ও পেশীতে চাপ দেয়। আপনি যদি আপনার পিঠে বা পাশে ঘুমান তবে একটি বালিশ ব্যবহার করা ভাল। দু’ পায়ের মাঝে কোলবালিশ নিয়ে ঘুমালে মেরুদণ্ড স্বাভাবিক অবস্থায় থাকে। আবার অনেক চিকিসৎসকের মতে, নরম বালিশ মাথায় দিয়ে ঘুমালে মাথায় রক্ত চলাচল কমে যায়, মাথার স্বাভাবিক অক্সিজেন সরবরাহের ব্যাঘাত ঘটে। ফলে সকালে আপনার মাথাব্যথা হতে পারে।

তবে বালিশ ছাড়া ঘুম আপনার ত্বক এবং চুলের ক্ষেত্রে ভালো। প্রতিদিন কাজের চাপে বালিশের কভার পরিবর্তন করা সম্ভব হয় না। মুখ ও চুল সাধারণত রাতে বেশিরভাগ সময় বালিশের সাথে সংযুক্ত থাকে, ধুলো এবং ঘামের সংস্পর্শে আসে। এর ফলে মুখে ময়লা ও তেল জমে এবং ছিদ্র আটকে ব্রণ হয়। ঠিকমতো চুল বেঁধে না শুলেও সারারাত বালিশে চুল ঘষা লাগে ফলে চুলের ক্ষতি হয়। খেয়াল রাখতে হবে, আপনি কীভাবে ঘুমাচ্ছেন। যেমন- আপনি যদি পাশ ফিরে ঘুমান মেরুদণ্ড সোজা রাখতে আপনার একটি বালিশ প্রয়োজন। আবার যদি আপনি সোজা হয়ে ঘুমান, সেক্ষেত্রে বালিশ ছাড়া ঘুমানো উচিত নয়। আবার যদি পেটে চাপ দিয়ে উল্টে ঘুমান সেক্ষেত্রে একটি পাতলা বালিশ ব্যবহার করতেও পারেন আবার নাও পারেন।

আরো পড়ুন: ক্ষুধা লাগলে কেন ঘুম আসে না?