অনলাইনে জিডি করার নতুন নিয়ম 2024

দৈনন্দিন জীবনে লেনদেন, চুরি, ছিনতাই,মারামারি, হুমকি ধামকি, প্রতারণা শিকার, হামলা-মামলা ,মালামাল চুরি,মোবাইল হারানো ইত্যাদি বিভিন্ন প্রয়োজনে আপনাকে নিকটবর্তী থানায় গিয়ে জিডি করতে হতে পারে। কিন্তু এখন থেকে অনলাইনে জিডি করা যায় বিধায় আপনাকে থানায় গিয়ে জিডি করতে হবে না।

সম্প্রতি বাংলাদেশ পুলিশ দেশের জনগণের সুবিধার্থে অনলাইনে জিডি করার জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করেছেন। এখন থেকে যেকোন প্রয়োজনে থানায় না গিয়ে ঘরে বসে যেকেউ উপযুক্ত তথ্যাদি দিয়ে অনলাইনে জিডি করতে পারবেন এবং পুলিশের সেবা নিতে পারবেন।

আপনার কোন মালামাল বা প্রয়োজনীয় ডকুমেন্ট অথবা গৃহপালিত পশু হারিয়ে গেলে কিংবা চুরি, ছিনতাই বা প্রতারণার শিকার হলে আপনি নিম্নে দেখানো উপায়ে খুব সহজে হাতে থাকা স্মার্ট ডিভাইস দিয়ে অনলাইনে জিডি করতে পারবেন।

অনলাইনে জিডি করার নিয়ম:

অনলাইনে জিডি করতে প্রথমে এই https://gd.police.gov.bd/ ঠিকানায় প্রবেশ করুন অথবা এখানে ক্লিক করুন।। ওয়েবসাইটি ওপেন হলে উপরের ডান পাশে রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করে শুরু করতে হবে আপনার অনলাইন জিডি কার্যক্রম। রেজিস্ট্রেশনে ক্লিক করার পর আপনার মোবাইল/ কম্পিউটার স্ক্রীন এর সামনে ৪টি অপশন দেখতে পারবেন।

জাতীয় পরিচয় নাম্বার (NID NO)
জন্ম নিবন্ধন নাম্বার
দেশী পাসপোর্টধারী
বিদেশী পাসপোর্টধারী
অর্থাৎ উপরিউক্ত যেকোন ৪টি অপশনের একটি অপশন ব্যবহার করে আপনি জিডির জন্য আবেদন করতে পারবেন।

আপনার কাছে যেই Documents আছে সেটি দিয়ে শুরু করুন আবেদন কার্যক্রম। ধরুণ আপনি NID দিয়ে আবেদন করবেন। তাহলে জাতীয় পরিচয়পত্র নাম্বার অপশনে ক্লিক করুন। তারপর আপনাকে আরেকটি পেইজ এ নিয়ে যাওয়া হবে।

অনলাইনে জিডি করার ধাপ সমুহঃ
১ম ধাপঃ আপনার NID জন্ম সাল ও NID নাম্বার দিয়ে Verify অপশনে ক্লিক করুন। আপনার দেওয়া তথ্যটি সঠিক হলে Successfully verified! দেখাবে। তারপর একটু নিচে আপনার ব্যক্তিগত ঠিকানা যেমন ধরুণ বিভাগ, জেলা, উপজেলা, থানা, গ্রাম/মহল্ল্যা ও পোস্ট কোড নং ইত্যাদি NID তথ্য অনুযায়ী সিলেক্ট করুন এবং Next অপশনে ক্লিক করুন।

২য় ধাপঃ আপনার একটি পাসপোর্ট সাইজের রঙিন/সাদাকাল ছবি অথবা নরমাল ছবি সিলেক্ট করুন এবং সাদা কাগজে আপনার একটি স্বাক্ষর করে সেটির একটি ছবি/স্ক্যান কপি আপলোড করতে হবে। দুটি Documents আপলোডের পর পরবর্তী অপশনে ক্লিক করুন।

৩য় ধাপঃ এই ধাপে আপনার একটি সচল ফোন নাম্বার, মোবাইল অপারেটর, জিমেইল, পাসওয়ার্ড ও Security Questions দিয়ে পরবর্তী অপশনে ক্লিক করুন।

৪র্থ ধাপঃ ৩য় ধাপে দেওয়া মোবাইল নাম্বারটিতে একটি OTP কোর্ড যাবে, সেই কোর্ড দিয়ে আপনার নাম্বার ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে। তারপর আবার পরবর্তী অপশনে ক্লিক করুন। তাহলে আপনার Registration সম্পন্ন হয়ে গেলো। এখন আপনার জিডি সম্পর্কিত সকল তথ্য দিয়ে অনলাইন জিডি এপ্লিকেশনটি সঠিকভাবে সম্পন্ন করতে হবে। আবেদন শুরু করতে Continue অপশনে ক্লিক করতে হবে।

মনে রাখার বিষয়ঃ অনলাইন জিডি রেজিস্টেশনটি একজন ব্যক্তির জীবনে সুধুমাত্র একবারেই করতে পারবেন। তাই আপনার একাউন্ট সম্পর্কিত সকল Information যেমনঃ NID জন্ম সাল, NID নাম্বার, জিমেইল, Password ও সিকিউরিটি প্রশ্ন সমূহ অব্যশই আপনার ডাইরিতে অথবা গুগল ড্রাইভে আপলোড করে রাখবেন।

এই পর্যায়ে দেখে নেয়া যাক কিভাবে সঠিকভাবে একটি জিডি আবেদন সম্পন্ন করবেন। তো চলুন শুরু করি।Continue তে ক্লিক করে আসার পর আপনার সামনে অনেক গুলো Category দেখতে পাবেন। অর্থাৎ আপনার জিডি বিষয়বস্তু আপনি কেন জিডি করতে যাচ্ছেন। কেটাগোরি গুলো হলোঃ চুরি,  জিনিস, মানুষ,যানবাহন,অন্যান্য ইত্যাদি ধরুন আপনার কোন কিছু চুরি গিয়েছে। তাহলে যেভাবে আবেদন করবেন।

১ম ধাপঃ ক্যাটাগোরি পেইজ থেকে চুরি অপশনটিতে ক্লিক করুন। তারপর যানবাহন অথবা অন্যান্য অপশনের যেকোন একটিতে ক্লিক করুন। ধরুণ আপনি অন্যান্য সিলেক্ট করলেন।

২য় ধাপঃ এ পর্যায়ে আপনার সামনে কতগুলো সাবকেটাগোরি আসবে অর্থাৎ আপনার কোন জিনিসটি চুরি গেছে। সাবকেটাগোরি গুলো হলোঃ কম্পিউটার, মোবাইল, ইলেকট্রনিক্স, গহনা, ব্যাগ, প্রসাধনী, টাকা পয়সা, জুতা, কার্ড, ডকুমেন্ট, চাবি, চশমা, ঘড়ি, গৃহপালিত পশু, ছাতা ইত্যাদি

এখন আপনার যেই পণ্যটি/মোবাইল চুরি হয়ে গেছে সেটি সিলেক্ট করুন। ধরুণ আপনার মোবাইল চুরি হয়ে গেছে। তাহলে চুরি অপশনে ক্লিক করুন।

৩য় ধাপঃ এই ধাপে আপনাকে মোবাইল ফোন সম্পর্কিত নিন্মের তথ্য দিতে হবে। যেমন ধরুণঃ

মোবাইল ফোনের brand এর নাম
মডেল নং
আপারেটিং সিস্টেম
আইএম ই আই নাম্বার (IMEI)
ব্যাটারি
Ram
পরিমাণ
ব্যান্ড
মেড ঠিকানা
ক্রমিক নং
রম
মূল্য ইত্যাদি।
আরো পড়ুনঃ অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম বা জন্ম নিবন্ধনের অবস্থা যাচাই ।

এরপর একটু নিচ থেকে মোবাইল ফোন সনাক্তকরণের তথ্য যেমনঃ রং, ছবি, চিহ্ন ইত্যাদি। আরেকটু নিচে আপনার মোবাইলটি চুরি হওয়ার ঘটনা, বিবরণ, স্থান, জেলা, বিভাগ, গ্রাম, ইত্যাদি সংযুক্ত করতে হবে। সম্পূর্ণ তথ্য গুলো সঠিকভাবে বসানোর পর পরবর্তী অপশনে ক্লিক করুন।

৪র্থ ধাপঃ এই পর্যায়ে আপনি এই পর্যন্ত আপনার পণ্যের বিষয়ে যেসকল তথ্য দিয়েছেন সবগুলো আরোও একবার আপনার সামনে প্রদর্শিত হবে। অনলাইনে আপনার দেয়া সবগুলো তথ্য খুব ভালোমতো যাচাই বাছাই করে দেখুন যদি কোন গরমিল দেখেন তাহলে Edit অপশনে ক্লিক করে তথ্য পুনরায় সংশোধন করে নিন। আর যদি সব সঠিক থাকে তাহলে Final submit বাটনে ক্লিক করুন।

আপনার জিডি আবেদনটি সম্পন্ন হয়ে যাবে। এখন আপনি চাইলে আপনার জিডি ফর্মটি প্রিন্ট করে নিতে পারেন। তবে অব্যশই আপনার জিডি কোডটি নোট করতে ভুলবেন না।

এরপর আপনি Go back to home বাটনে ক্লিক করুন। আপনার জিডি আবেদনের সকল আপডেট তথ্য দেখতে পাবেন।