আপনি কি নিশ্চিত তামিম ইকবাল ফুরিয়ে গেছে…?

সাদ্দাম হোসেন নয়ন: নিজের দশ বছরের পুরানো রেকর্ডটি ভেঙে তামিম ইকবাল আরও একবার স্মরণ করিয়ে দিয়েছেন যে, বড় রানের জন্য তার ক্ষুধা খুব বেশি । গত আট মাসে, তিনি তার ব্যাটিং এর মাধ্যমে কিছু  সংকেত পাঠিয়েছেন যে তিনি তার কেরিয়ারে একটি নতুন পর্বের জন্য প্রস্তুতি নিচ্ছেন, তবে অনেকেই সেদিকে মনোযোগ দেননি।

গত বছর তামিম ইকবাল ব্যাংককে বিশ্বখ্যাত প্রশিক্ষক বেন কোলম্যানের অধীনে তার ফিটনেসের ব্যাপক উন্নতি সাধন করেছেন। গত অক্টোবরেও তিনি খেলোয়াড়দের ধর্মঘটের প্রথম সারিতে ছিলেন এবং গত মাসে তিনি অপরাজিত ৩৩৪ রান নিয়ে সর্বোচ্চ ব্যক্তিগত প্রথম-শ্রেণীর স্কোরের জাতীয় রেকর্ড গড়েছিলেন।

দীর্ঘদিন ধরেই বাংলাদেশের পক্ষে একজন খ্যাতিমান ম্যাচজয়ী হওয়ায় পর ও সমালোচনা খুব বেশি দূরে ছিল না দেশ সেরা এই ওপেনারের। ওয়ানডেতে দলের সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রহকারী হওয়ার পর ও সবসময়ই শুনতে হয়ে হয়েছে সমালোচনা । কেউ বুঝে সমালোচনা করে কেউ আবার না বুঝে।

সাকিব আল হাসান যদি বাংলাদেশের প্রান হয় তামিম সেক্ষেত্রে কম কিসে? যখন কোন দেশে খেলতে যাই সবচেয়ে বেশি আলোচনা হয় সাকিবকে ঘিরে এবং ব্যাটিং এর কথা বললে মুশি কে নিয়ে আলোচনা হয় কিন্তু এমন এক সময় ছিল যখন প্রতিপক্ষ শুধু আলোচনা করতো তামিম এর আগ্রাসী ব্যাটিং নিয়ে। তাহলে কি করে আমরা একটু খারাপ করলে তাকে নিয়ে সমালোচনা করতে পারি? ভিরাট এর মত ব্যাটসম্যান ও সেঞ্চুরি পায়না গত ২৪ ইনিংস কিন্তু ইন্ডিয়ান সিলেক্টররা কি বলছে যে ‘’আমরা ভিরাট এর পরতি ফর্ম নিয়ে খুব বেশি চিন্তিত নই কারন এটা সাময়িক’’। ক্রিকেট খেলায় একটি প্রবাদ আছে ‘’যে ফর্ম  ইজ টেম্পোরারি বাট ক্লাস ইজ পার্মানেন্ট’’ ।

ইকবালের ব্যাটিংয়ের সাম্প্রতিক সমালোচনা মূলত বিশ্বকাপ চলাকালীন তার সতর্ক দৃষ্টিভঙ্গির কারনে। যেখানে তিনি দুর্দান্ত শুরু করেছিলেন ঠিকই তবে তা পুঁজি করতে পারেননি। তার ব্যাখ্যা ছিল যে তিনি আর বেশিক্ষণ মাঠে থাকতে চেয়েছিলেন যাতে বেশি বেশি রান করতে পারেন। রানের জন্য ইকবালের ক্ষুধাটিই মূলত বাংলাদেশ দলের পক্ষে গুরুত্বপূর্ণ। কারন যদি তার পদ্ধতিটি শেষ পর্যন্ত কার্যকর হয় তবে আন্তর্জাতিক পর্যায়ে তার যথেষ্ট অভিজ্ঞতা বাংলাদেশ কে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে।

মনে রাখবেন, বাংলাদেশ তাদের ব্যাটসম্যানদের জন্য ঘরে ঘরে ফেদারবেড সরবরাহ করে না, তাদেরও ম্যাচের বাইরেও কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হয়। তাই আমাদের ও বুঝে শুনে সমালোচনা করতে হবে।আমরা বিশ্বাস করি তামিম এখন ও ফুরিয়ে যাননি,অনেক কিছু দেবার বাকি বাংলাদেশকে।