হোয়াইটওয়াশ ভারত; আকাশ থেকে মাটিতে নামালো নিউজিল্যান্ড

সাদ্দাম হোসেন নয়ন:  ক্রাইস্টচার্চে ভারতকে ২-০ তে হারিয়ে সিরিজ জিতল নিউজিল্যান্ড ।  দ্বিতীয় টেস্টে ভারতকে সাত উইকেটে হারায় নিউজিল্যান্ড। তবে আরও গুরুত্বপূর্ণভাবে ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ১২০ পয়েন্ট নিয়ে এগিয়েছে তারা। ভারতের লোয়ার অর্ডার মোট ৩৪টি রান যোগ করতে সক্ষম হয় এবং স্বাগতিকদের জন্য ১৩২ টার্গেট সেট করতে সক্ষম হয়েছিল। স্বাগতিকরা ছোট রান তাড়া করতে নেমে ওপেনারই ১০৩ রানের উদ্বোধনী স্ট্যান্ড রেখেছিল।

৬ উইকেটে ৯০ রানের শুরু করার পর, ভারত ৩০ মিনিটে বাকি তিন উইকেট হারিয়ে ফেলেছিল। দিনের তৃতীয় ওভারে হনুমা বিহারি এবং পরের ওভারে পান্ত এর উইকেট হারিয়েফেলে ভারত ।মোহাম্মদ শামি কিছুক্ষণ ধৈর্য ধরে থেকেও ডান কাঁধে আঘাত পান। রবীন্দ্র জাদেজার কাছ থেকে কিছু বড় শট আসছিলো কিন্তু জসপ্রীত বুমরাহর রান আউট হওয়ার অর্থ বাকি চার উইকেটের জন্য খুব বেশি পরিশ্রম করার দরকার পড়েনি নিউজিল্যান্ডের।

তাড়া করতে নেমে নিউজিল্যান্ড অবিচ্ছিন্নভাবে শুরু করেছিল এবং লাঞ্চে যাওয়ার আগে তারা  উইকেটে না হারিয়ে করে  ৪৬ রান । যদিও নিউজিল্যান্ডের পেসারদের মতো ভারতীয় পেসাররা একই ভাবে চেপে ধরতে পেরেছিল নিউজিল্যান্ডের ওপেনিং ব্যাটসম্যানদের উপর কিন্তু  দ্বিতীয় সেশনে অবশ্য উভয়ই ওপেনারকে আরও অবাধ ও ইতিবাচকভাবে স্কোর করতে দেখা গিয়েছিলো। প্রথম ইনিংসে ভালো বল করা শামি মাঠে নামতে পারেনিন এবং পরে খুব একটা বল ও করেননি বলে তারা ২৬.১ ওভারে ১০০ রান করে। আউট হওয়ার আগে লেথাম তার ১৮ তম অর্ধশতক পূর্ণ করেছিলেন। পরে আর ও ২ টি উইকেট হারালে ও খুব সহজেই নিউজিল্যান্ড তাদের টার্গেট অতিক্রম করে ৩৬ ওভারেই।  এটি নিউজিল্যান্ডের ১১১ তম টেস্ট জয়।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ২৪২

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ২৩৫

ভারত ২য় ইনিংস: (আগের দিন ৯০/৬) ৪৬ ওভারে ১২৪  (পৃথ্বী ১৪, মায়াঙ্ক ৩, পুজারা ২৪, কোহলি ১৪, রাহানে ৯, উমেশ ১, বিহারি ৯, পান্ত ৪, জাদেজা ১৬*, শামি ৫, বুমরাহ ৪;     //   সাউদি ১১-২-৩৬-৩, বোল্ট ১৪-৪-২৮-৪, জেমিসন ৮-৪-১৮-০, ডি গ্র্যান্ডহোম ৫-৩-৩-১, ওয়াগনার ৮-১-১৮-১)।

নিউ জিল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ১৩২) ৩৬ ওভারে ১৩২/৩  (ল্যাথাম ৫২, ব্লান্ডেল ৫৫, উইলিয়ামসন ৫, টেইলর ৫*, নিকোলস ৫*;      //    বুমরাহ ১৩-২-৩৯-২, উমেশ ১৪-৩-৪৫-১, শামি ৩-১-১১-০, জাদেজা ৫-০-২৪-০, কোহলি ১-০-৪-০)