ফ্লোরিডায় তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় ইয়ান,বিদ্যুৎবিচ্ছিন্ন ২০ লাখ মানুষ

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে তাণ্ডব চালাচ্ছে প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়ান। ঘূর্ণিঝড়টির প্রভাবে ২০ লাখের বেশি মানুষ বর্তমানে বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। ঘূর্ণিঝড় ইয়ানকে গত কয়েক বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়গুলোর মধ্যে অন্যতম বলা হচ্ছে।

বুধবার (২৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকাল ৩টার দিকে কায়ো কোস্টা দ্বীপে ‘ক্যাটাগরি ৪’ মাত্রার শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি আঘাত হানে।

ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ঘূর্ণিঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার।

ঝড়ের তীব্রতার দিক থেকে ৫ মাত্রার ঘূর্ণিঝড়ের চেয়ে ইয়ানের গতিবেগ ছিল সামান্য কম। এর প্রভাবে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় প্রাণহানি এড়াতে বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। উপকূলীয় এলাকার মানুষকে বাড়তি সতর্কতা অবলম্বনের নির্দেশন দিয়েছে স্থানীয় প্রশাসন।

জানা গেছে, হারিকেনের প্রভাবে একটি নৌকাডুটির ঘটনায় ২০ অভিবাসী নিখোঁজ রয়েছেন। এ ঘটনায় ফ্লোরিডা কী দ্বীপপুঞ্জ থেকে তিনজনকে জীবিত অবস্থায় উদ্ধার করেছে কর্তৃপক্ষ।

আরো পড়ুন>> ব্রিটিশ রানির শাসনের ৭০ বছর: উৎসবে যুক্তরাজ্য

আগামী ২৪ ঘণ্টা আরও ভয়াবহ হতে যাচ্ছে উল্লেখ করে সতর্ক করেছেন ফ্লোরিডার টাম্পা শহরের মেয়র জেন ক্যাস্টর।

বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় ব্রিফিং-এ বলেন, ভারী বৃষ্টি এবং ঝড় শুরু হয়েছে। সারা রাত চলবে। এর কারণে বন্যা দেখা দিচ্ছে।

জাতীয় আবহাওয়া পরিষেবার পরিচালক কেন গ্রাহাম বলেন, ‘এটি এমন একটি ঝড় যা নিয়ে আমরা আগামী বহু বছর আলোচনা করবো, স্মরণীয় ঘটনা।

প্রচণ্ড বাতাসের সঙ্গে মষুলধারে বৃষ্টির কারণে এখনও জোরালোভাবে উদ্ধারকাজ নামতে পারেনি জরুরি বিভাগ।

সূত্র: সিএনএন