ইরাকের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌদি যুবরাজের বৈঠক

আঞ্চলিক স্থিতিশীলতা নিয়ে সৌদি যুবরাজ ও ইরাকের প্রধানমন্ত্রীর আলোচনা

রিয়াদ ও তেহরানের মধ্যে মধ্যস্থতা করার জন্য বাগদাদের প্রচেষ্টার অংশ হিসেবে ইরাকের প্রধানমন্ত্রী রোববার সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে বৈঠক করেছেন।

মুস্তফা আল-কাজেমি শনিবার সৌদি আরব গেছেন। পরে তিনি ইরান সফর করবেন বলে আশা করা হচ্ছে। ইরানের সাথে ২০১৬ সাল থেকে রিয়াদের কূটনৈতিক সম্পর্ক নেই। খবর এএফপি’র।

সরকারি সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, যুবরাজ মোহাম্মদ ও কাজেমি দ্বিপাক্ষিক সম্পর্ক ও যৌথ সহযোগিতার সুযোগ নিয়ে আলোচনা করেছেন। তারা বেশ কয়েকটি বিষয় নিয়ে মত বিনিময় করেছেন যা আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করতে অবদান রাখবে।

ইরাক গত বছর এপ্রিলে অনুষ্ঠিত শেষ অধিবেশনসহ দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বীর মধ্যে পাঁচ দফা আলোচনার আয়োজন করেছে।কাজেমি তখন বলেছিলেন, তিনি ধারণা করছেন যে, রিয়াদ ও তেহরানের সমঝোতা আসন্ন যা সমগ্র অঞ্চল জুড়ে ইতিবাচক রাজনৈতিক পরিবর্তনের প্রতিফলন ঘটাবে।

শনিবার ইরাকি মন্ত্রিপরিষদ সূত্র জানিয়েছে, বাগদাদে সম্প্রতি রিয়াদ ও তেহরানের মধ্যে অনুষ্ঠিত আলোচনার প্রেক্ষাপটে কাজেমি সৌদি আরব ও ইরান সফর করছেন। সূত্র জানিয়েছে, এসব আলোচনা সৌদি আরব ও ইরানের মধ্যে সম্পর্ক পুনস্থাপন ও দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার সঠিক পথে ফিরে আসার জন্য একটি রোড ম্যাপ উপস্থাপন করেছে।

কাজেমির অফিস থেকে প্রকাশিত ছবিতে মুস্তফা আল-কাজেমিকে পবিত্র শহর মক্কায় ওমরা করতে দেখা গেছে।

আরো পড়ুন: আফগানিস্তানে ভূমিকম্পে মৃত্যু ৯২০