মশা তাড়াতে এই সহজ ঘরোয়া উপায়গুলো কাজে লাগান

মশা তাড়াতে এই সহজ ঘরোয়া উপায়গুলো কাজে লাগান।
মশা তাড়াতে এই সহজ ঘরোয়া উপায়গুলো কাজে লাগান।

লাইফস্টাইল ডেস্কঃ 

বর্ষা আসতেই আবহাওয়া একটু ঠান্ডা হয়েছে। তাপমাত্রা কমেছে। গরমের প্রকোপ থেকে একটু হলেও মুক্তি পেয়েছি আমরা সবাই। কিন্তু বর্ষার মরশুম আসতে না আসতেই মশার উপদ্রব বেড়েছে। সন্ধ্যা নামতেই ঘরে ঢুকে পড়ছে মশা। মশার জ্বালায় অতিষ্ট হয়ে যাচ্ছেন তো আপনি? বর্ষার মশার উপদ্রব কম করবেন কীভাবে? এই পরিস্থিতিতে আমরা মশার হাত থেকে মুক্তি পেতে নানা উপায়ে ভরসা করে থাকি। রেপেলেন্ট, কয়েল বা স্প্রে ব্যবহার করি।

রাতে শোওয়ার সময়ে মশারি ব্যবহার করি। এই ধরনের রাসায়নিক বাড়ির সদস্যদেরও ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। এর ফলে অনেকের শ্বাসকষ্ট বা মাথাব্যথার সমস্যা দেখা দেয়। ম্যালেরিয়া, ডেঙ্গুর মতো ভয়ানক রোগ ছড়ায় মশা। তাই মশার উপদ্রব কমানো প্রয়োজন। এমন কিছু উপায় জানালাম আমরা, যার সাহায্যে সহজেই বাড়ি থেকে মশা তাড়ানো যাবে।
কর্পূরের সাহায্য নিন

মশা মারার কয়েল আমরা অনেকেই ব্যবহার করি। কিন্ত মশা মারার কয়েলের থেকে যে ধোঁয়া বের হয়, তা খুবই ক্ষতিকারক। অনেকেরই অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। অনেকের শ্বাসকষ্ট ও মাথা ব্যথাও দেখা দিতে পারে। তাই কয়েলের পরিবর্তে বাড়িতে কর্পূর জ্বালিয়ে রাখতে পারেন।

১৫-২০ মিনিটের জন্য এটি জ্বালিয়ে রাখলেই কাজ দেবে। কর্পূর মশা দূর করতে কাজে আসে।

গার্লিক স্প্রে ব্যবহার

কেমিক্যাল যুক্ত স্প্রে ব্যবহারে সমস্যা থাকতেই পারে। সেক্ষেত্রে রসুন কিন্তু আপনার কাজে আসবে। রসুনের স্প্রে ব্যবহার করুন। তার সাহায্যে সহজেই মশা তাড়াতে পারেন আপনি। বাড়িতে সহজেই তৈরি করা যেতে পারে এই স্প্রে। এর জন্য কয়েক কোয়া রসুন থেতো করে জলে ভালোভাবে ফুটিয়ে নিতে হবে। একটি স্প্রে বোতল নিন। তার মধ্য়ে ঢেলে রাখুন। প্রয়োজনে বাড়িতে স্প্রে করুন।

রসুনের গন্ধে আমাদের অনেকেরই সমস্যা হয়। তবে এই গন্ধ একটু সহ্য করে নিন। মশার হাত থেকে বাঁচতে এই স্প্রে ব্যবহার করুন।

লেবু-লবঙ্গকে কীভাবে ব্যবহার করবেন

মশা কখনও টক দ্রব্যের গন্ধ এবং লবঙ্গের গন্ধ সহ্য করতে পারে না। তাই এসবের গন্ধে বাড়িতে আসতে পারে না। লেবু লবঙ্গের সাহায্য়ে মশা তাড়ানোর উপায় অনেক পুরনো। একটি লেবুকে দু টুকড়ো কেটে, তাতে কয়েকটি লবঙ্গ গুঁজে দিন। এর পর বাড়ির নানান স্থানে এগুলো রেখে দিন।

এছাড়াও আপনি জানলায় নেট লাগাতে পারেন। সন্ধ্যা হলেই জানলা বন্ধ করে দিন। সময় মতো আবার খুলে দিন। রাতে মশারি না টাঙিয়ে শোবেন না।

পানি জমতে দেবেন না

মশার খুব প্রিয় জায়গা জমা পানি। এই বৃষ্টিতে বাড়ির আশপাশে পানি জমতে পারে। ড্রেনেজ সিস্টেম ঠিক না থাকলে বাড়ির মধ্য়েও পানি জমতে পারে। ড্রেনেজ সিস্টেম ঠিক রাখার চেষ্টা করুন। জমা পানিতে মশা ডিম পাড়ে। তাই মশার উৎপাত বাড়বেই। সব সময় এদিকে লক্ষ্য রাখুন। কোনওভাবেই যেন বাড়ির মধ্য়ে পানি না জমে।

কয়েকটি গাছের সাহায্য নিতে পারেন

মশা তাড়ানোর জন্য আপনি বাড়িতে কয়েকটি গাছ লাগাতে পারেন। বাড়ির মধ্যে মসকিউটো রেপেলেন্ট গাছ রাখা যেতে পারে। ছোট আকারের এই গাছগুলিকে সহজেই বাড়ির কোনও কোণে বা ডেস্কের ওপরে রাখা যেতে পারে। এই গাছগুলি শুধু মশাই নয়, অন্যান্য কীটপতঙ্গও তাড়াতে সাহায্য করে।

আরও পড়ুনঃ যে ৫ লক্ষণ দেখা গেলে আপনার শিশুর খাবার পরিবর্তন করতে পারবেন!