হাড়ের স্বাস্থ্য ভালো রাখে আলু!

ইমিউনিটি থেকে হাড়ের স্বাস্থ্য ভালো রাখে আলু!
ইমিউনিটি থেকে হাড়ের স্বাস্থ্য ভালো রাখে আলু!

লাইফস্টাইল ডেস্কঃ

আলু আমাদের সকলের বাড়ির সবথেকে সহজলভ্য সবজি। একদম গরিব মানুষ থেকে অডি চড়া লোকজনও আলু খেয়ে থাকেন। আলুর মহিমা ঠিক এতটাই। এবার আলু মোটামুটি সব রান্নার সঙ্গেই চলে যায়। তাই প্রতিটি বাড়িতেই ব্যবহার হয় আলু। এবার আলুর স্বাদ নিয়েই বেশিরভাগ মানুষ ভাবেন। তবে জানলে অবাক হয়ে যাবেন যে এই আলুর কিন্তু গুণের শেষ নেই। এর মধ্যে রয়েছে ভালো পরিমাণে ফাইবার, জিঙ্ক, আয়রন এবং ক্যালশিয়াম। এছাড়াও এর মধ্যে আছে পটাশিয়াম, ফসফরাস, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি সহ অন্যান্য খাদ্যগুণ। তাই শরীর ভালো রাখতে চাইলে আসুন জুড়ি মেলা ভার।

এক্ষেত্রে বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে আলু কিন্তু শরীরের অনেক সমস্যাই মিটিয়ে ফেলতে পারে। এক্ষেত্রে আলু খুব সহজে হজম হওয়া খাবার। তাই যে কোনও মানুষ চাইলেই এই খাবার অনায়াসে খেয়ে নিতে পারেন। এছাড়া আলু কিন্তু হাড়ের স্বাস্থ্যও ভালো রাখতে পারে। তাই প্রতিটি মানুষের অবশ্যই আলু খাওয়া উচিত।

এবার জেনে নেওয়া যাক আলুর গুণাগুণ –

ইমিউনিটি বাড়ায়
আলুর মধ্যে রয়েছে ভালো পরিমাণে ভিটামিন সি। এবার এই ভিটামিন সি কিন্তু আপনার শরীরে ইমিউনিটি বাড়িয়ে দিতে পারে। এছাড়াও এই খাবারে রয়েছে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এবার এই অ্যান্টিঅক্সিডেন্টও কিন্তু ইমিউনিটি বাড়াতে পারে।

আরও পড়ুন:

পেট ভালো রাখে
আসলে আগেই বলেছি যে আলু হল দারুণ এক খাবার। এই খাবার কিন্তু পেটের নানা সমস্যা কমাতে পারে। আসলে আলুকে খুব সহজেই শরীর গ্রহণ করে নিতে পারে। এমনকী গ্যাস ও অ্যাসিডিটির থেকেও রক্ষা পায়। এছাড়া আলুতে রয়েছে ভিটামিন বি ৩। এই ভিটামিন কিন্তু গ্যাসের সমস্যা থেকে আমাদের রক্ষা করতে পারে।

 

ওজন
আসলে অনেকেই ভাবেন যে আলু খেলেই ওজন বাড়ে। যদিও বিষয়টি কিন্তু একেবারেই তা নয়। কারণ আলু খেলে সেভাবে ওজন বাড়া সম্ভব নয়। আলুর মধ্যে কিছুটা পরিমাণে হলেও ফাইবার থাকে। এবার এই খাবার পেট ভর্তি রাখতে সাহায্য করে। তাই ওজন অবশ্যই ঠিক রাখুন।

আরও পড়ুন:

হাড়ের স্বাস্থ্য
আসলে আলুতে রয়েছে অনেকটা পরিমাণে ক্যালশিয়াম। এবার এই ক্যালশিয়াম কিন্তু হাড়ের জন্য খুবই প্রয়োজন। তাই হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে গেলে খান আলু। তবেই ভালো থাকতে পারবেন।

বিদ্র: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুনঃ লেবু খেয়েই কমান ইউরিক অ্যাসিড!