লেবু খেয়েই কমান ইউরিক অ্যাসিড!

লেবু খেয়েই কমান ইউরিক অ্যাসিড!
লেবু খেয়েই কমান ইউরিক অ্যাসিড!

লাইফস্টাইল ডেস্কঃ

ইউরিক অ্যাসিডের সমস্যা এখন ঘরে ঘরে মিলছে। প্রচুর মানুষ এই রোগে এখন আক্রান্ত। আসলে এটি হল একটি বিপাকীয় সমস্যা । এক্ষেত্রে প্রোটিন বিপাকের কারণেই তৈরি হয়ে যায় ইউরিক অ্যাসিড। তাই সতর্ক থাকতেই হবে।

এই প্রসঙ্গে কলকাতার রুবি হাসপাতালের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: আশিস মিত্র বলেন, এখন বহু রোগীরই এই সমস্যা দেখা যায়। আসলে ইউরিক অ্যাসিড শরীরে তৈরি হয় প্রোটিনের মাধ্যমে। এক্ষেত্রে প্রোটিন বিপাকের ফলে শেষে তৈরি হয় ইউরিক অ্যাসিড। এবার শরীরে ইউরিক অ্যাসিড তৈরি হলে তা বের হয়ে যায় কিডনি থেকে মূত্রের মাধ্যমে। এবার শরীরে দুটি কারণে বাড়তে পারে ইউরিক অ্যাসিড। প্রথমত, ইউরিক অ্যাসিড শরীরে বেশি উৎপন্ন হতে পারে। আবার এমনটাও হতে পারে যে ইউরিক অ্যাসিড শরীরে তৈরি হলেও তা বের হতে পারছে না। এই দুটি বিষয় মিলিয়ে মিশিয়েই সমস্যা দেখা যায়। তাই সতর্ক হয়ে যান।

এবার বিষয় হল, ইউরিক অ্যাসিড বাড়াটা একটা সমস্যার সংকেত। এক্ষেত্রে শরীরে এই অ্যাসিড বাড়ালে তা জয়ন্টে জমতে পারে। তখন খুব ব্যথা হয়। জায়গাটা ফুলে যায়। এই সমস্যার নাম গাউট আর্থ্রাইটিস। এছাড়া ইউরিক অ্যাসিড জমতে পারে কিডনিতেও। তখন বলা হয় তাই সতর্ক হয়ে যেতে হবে।

এবার ইউরিকের চিকিৎসায় লেবুও ভীষণ কাযর্করী বলে জানাচ্ছিলেন ডা: মিত্র। আসুন জানা যাক-

​ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে লেবু কতটা কার্যকরী?

এই প্রসঙ্গে ডা: মিত্র বলেন, লেবু অবশ্যই ভীষণই কার্যকরী। এক্ষেত্রে লেবুর (Lemon) গুণের শেষ নেই। পাশাপাশি লেবুর মধ্যে রয়েছে ভালো পরিমাণে ভিটামিন সি। এই কিন্তু ইউরিক অ্যাসিডকে মূত্রের মাধ্যমে শরীরের বাইরে বের করে দিতে পারে। তাই লেবু খেলে অনেকটাই কমে যায় ইউরিক অ্যাসিড। তাই চিন্তার কোনও কারণ নেই।

​কতটা লেবু খেতে হবে একদিনে?

এবার লেবু খেয়ে ইউরিক অ্যাসিড কমাতে চাইলে প্রায় প্রতিদিন খেতে হবে লেবু। একদিনও বাদ না দেওয়াই ভালো। এক্ষেত্রে প্রতিদিন অন্তত একটা গোটা লেবু (Lemon) খেতে হবে। একটা গোটা লেবুই পারে শরীরে ঠিক রাখতে। তাই প্রতিটি মানুষের উচিত, প্রতিদিন একটা গোটা লেবু খাওয়া। এছাড়া লেবু খেলে যে ইমিউনিটি বাড়ে, এই বিষয়টিও মাথায় রাখতে হবে।

​কোন লেবু ভালো?

উত্তরে ডা: মিত্র জানালেন, প্রতিটি মানুষ নিজের সামর্থের মধ্যে লেবু খেতে পারেন। এই অবস্থায় চাইলে পাতিলেবু, কমলালেবু, মোসম্বি লেবু যা ভালোলাগে তাই খেতে পারেন। তবে সর্বসাধারণর জন্য পাতিলেবুই ভালো। এক্ষেত্রে খুব কম দামে এই লেবু কেনা যায়। সকালবেলা উঠে একগ্লাস ঈষদুষ্ণ জলে লেবু মিশিয়ে খেয়ে নিন। চাইলে এই মিশ্রণে যোগ করতে পারেন মধু। এর মাধ্যমে ইউরিক অ্যাসিড যেমন কমবে, ঠিক তেমনই ওজনও কমানো যাবে।

​আর কী খেতে হবে?

এক্ষেত্রে শুধু লেবু খেলেই অবশ্য চলবে না বলে জানালেন ডা: মিত্র। তাঁর কথায়, লেবুর পাশাপাশি জলপান করতে হবে পর্যাপ্ত। আসলে ভালো পরিমাণে জলপান করলে শরীর থেকে মূত্রের মাধ্যমে বেরিয়ে যায় ইউরিক অ্যাসিড। তাই দিনে ৩ লিটার জল হল মাস্ট। গ্লাসের হিসাবে ১০ গ্লাস জলপানও করতে পারেন।

​ইউরিক অ্যাসিডের ওষুধ কখন প্রয়োজন?

বিদ্র: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে

চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুনঃ বয়স ৪০ পেরোলেই যে ৫ মেডিকেল টেস্ট করা জরুরী।