ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা রাশিয়ার, সতর্কবার্তা পুতিনের

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা রাশিয়ার, সতর্কবার্তা পুতিনের

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনে আগ্রাসন চলানোয় আমেরিকাসহ পশ্চিমা দেশগুলির সাথে রাশিয়ার সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করতে কঠোর নিষেধাজ্ঞা জারি করছে আমেরিকাসহ বিভিন্ন দেশ। এমন পরিস্থিতিতে এবার তাদের বিশেষ ‘বার্তা’ পাঠালেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে ‘দ্বিতীয় পর্বের সামরিক অভিযান’ শুরু হতেই আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে রাশিয়া। আন্তর্জাতিক বিষয়ক বিশেষজ্ঞদের মতে, ক্রেমলিনের এই পদক্ষেপের উদ্দেশ্য আমেরিকা ও মিত্র দেশগুলিকে একটি সতর্ক বার্তা পাঠানো। কারণ এই ক্ষেপণাস্ত্র বিশ্বের যেকোনও স্থানে গিয়ে আঘাত হানতে সক্ষম।

রুশ টিভি চ্যানেলে এই মিসাইল পরীক্ষা সরাসরি দেখানো হয়। এ সময় রুশ প্রেসিডেন্টকে প্রধান সামরিক কর্মকর্তা মিসাইল সম্পর্কে বলছেন তাও দেখানো হয়।
ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার পর রাশিয়ান সামরিক বাহিনীর উদ্দেশে পুতিন বলেন, ‘আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের জন্য আমি আপনাদের অভিনন্দন জানাই। এটা সত্যি অসাধারণ একটি অস্ত্র। যুদ্ধের ক্ষেত্রে আমাদের সশস্ত্র বাহিনীর জয়ের সম্ভাবনা আরও শক্তিশালী করবে এই ক্ষেপণাস্ত্র।

তিনি আরও বলেন, কোনও দেশের হুমকি থেকে রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করবে এই অস্ত্র। যারা আক্রমণাত্মক বক্তব্য দিয়ে আমাদের দেশকে হুমকি দেওয়ার চেষ্টা করে তাদের দু’বার ভাবতে বাধ্য করবে।

আরো পড়ুনঃ ইউক্রেনে বোমা হামলা নিহত ৫২ জন