হাবিব উল্লাহ বাহার -বাংলাদেশের সফল উদ্যোক্তা

হাবিব উল্লাহ বাহার -বাংলাদেশের সফল উদ্যোক্তা
হাবিব উল্লাহ বাহার

বুয়েটের শিক্ষাজীবন শেষে লোভনীয় চাকরি, বিদেশে স্কলারশিপের সুযোগ ছেড়ে তথ্যপ্রযুক্তি খাতে স্টার্টআপ বা নতুন ব্যবসা শুরু করেন তরুণ উদ্যোক্তা হাবিব উল্লাহ বাহার।

বর্তমানে তিনি বিশেষ ধরনের তদারকি সফটওয়্যার প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফিল্ডবাজের ব্যবস্থাপনা পরিচালক। তার ভাষ্যমতে, ব্যবসা ও নিজে কিছু করার ভাবনার মাঝে একবার ভেবেছিলাম দেশের বাইরে চলে যাব। যুক্তরাষ্ট্র থেকে একটা স্কলারশিপ পেয়ে গেলাম। কিন্তু নিজে উদ্যোক্তা হব এই স্বপ্নের সঙ্গে আপস করতে কিছুতেই মন চাইছিল না। তাই স্কলারশিপ বাতিল করে দিলাম।

২০১২ সালে আবারও নিজের প্রতিষ্ঠান প্রোগম্যাটিককে নতুনভাবে শুরু করি। বেশ ভালো করতে শুরু করি। কিন্তু আমার স্বপ্ন ও ইচ্ছা নিজের একটি ব্র্যান্ড দাঁড় করাব; সেটি হচ্ছিল না। আবার মূলধনও খুব বেশি ছিল না, তাই বেশি দূর এগোতে পারছিলাম না। এর মধ্যে বাংলাদেশের এক আয়োজনে জার্মান নাগরিক অ্যালেক্স রলিনসনের সঙ্গে পরিচয় হয়। পরবর্তী সময়ে ২০১৪ সালে এসে তাঁর সঙ্গে মিলে ফিল্ডবাজ নামে নতুন কোম্পানি গঠন করি। কোম্পানির নাম ও আমাদের সফটওয়্যারের নাম একই । ফিল্ডবাজের রেজিস্ট্রেশন আমরা করিয়েছি জার্মানির ফ্রাঙ্কফুর্টে। এটির প্রধান কার্যালয় বাংলাদেশে। পরবর্তী সময়ে অবশ্য বাংলাদেশেও কোম্পানিটির রেজিস্ট্রেশন নেওয়া হয়েছে। ফিল্ডবাজ নামেই আমাদের তৈরি করা সফটওয়্যার দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বড় বড় প্রতিষ্ঠান ব্যবহার করছে।