শেন ওয়ার্ন মারা গেছেন

শেন ওয়ার্ন মারা গেছেন

চলে গেলেন ক্রিকেট কিংবদন্তি শেন ওয়ার্ন। ৫২ বছর বয়সে অস্ট্রেলিয়ার সাবেক এ লেগ স্পিনার মারা গেছেন বলে জানিয়েছে ফক্স ক্রিকেট।  হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মাত্র  ৫২ বছর বয়সে না ফেরার দেশে চলে গেছেন ওয়ার্ন।
১৯৬৯ সালের ১৩ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় জন্মগ্রহন করা টেস্ট ক্রিকেটে সর্বকালের সেরাদের একজন হিসেবে বিবেচিত হওয়া ওয়ার্ন ১৯৯২ থেকে ২০০৭ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ১৪৫ টেস্ট ও ১৯৪টি ওয়ানডে।
এক বিবৃতিতে ওয়ার্ন ম্যানেজমেন্ট জানায়, ‘ ওয়ার্নকে অচেতন অবস্থায় তার বাসায় পাওয়া গেছে । মেডিকেল স্টাফরা সর্বোচ্চ চেষ্টার পরও তাকে বাঁচাতে পারেনি। এ সময়ে গোপনীয়তা রক্ষার অনুরোধ জানিয়েছে পরিবার। বিস্তারিত পরে জানানো হবে।’
১৯৪ ওয়ানডেতে ২৯৩ উইকেটও আছে ওয়ার্নের। ১৯৯৯ সালের ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে ম্যাচ সেরা হয়েছিলেন ওয়ার্ন। পাকিস্তানের বিপক্ষে ঐ ফাইনালে ৩৩ রানে ৪ উইকেট নিয়েছিলেন তিনি।
১৯৯২ সালে সিডনিতে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয় ওয়ার্নের। ২০০৭ সালে সিডনিতেই ইংল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের সর্বশেষ টেস্ট খেলেন তিনি।
১৯৯৩ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে অভিষেক ঘটে ওয়ার্নের।  আর ২০০৩ সালে দেশের হয়ে মেলবোর্নে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেন এই স্পিনার। তবে ২০০৫ সালে মেলবোর্নে এশিয়া একাদশের বিপক্ষে আইসিসি বিশ একাদশের হয়ে সর্বশেষ আন্তর্জাতিক ওয়ানডে খেলেন ওয়ার্ন।
আইপিএলের প্রথম শিরোপা জয়ী দল রাজস্থান রয়ল্যাসের অধিনায়ক ছিলেন ওয়ার্ন। উইজডেনের শতাব্দীর সেরা পাঁচ ক্রিকেটারের একজন ছিলেন তিনি।