নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল

নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)
নতুন প্রধান নির্বাচন কমিশনার

নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য চার নির্বাচন কমিশনার নিয়োগ দিয়েছে সরকার। এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল।

এ ছাড়া নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান, সাবেক সিনিয়র সচিব মো. আলমগীর ও সাবেক সিনিয়র সচিব আনিছুর রহমান।

আজ শনিবার (২৬ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৫টার দিকে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় সিইসি এবং অন্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ জনের একটি তালিকা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে জমা দেন সার্চ কমিটির সদস্যরা।

উল্লেখ্য, চলতি বছরের ২৭ জানুয়ারি নির্বাচন কমিশন গঠনে প্রথমবারের মতো আইন প্রণয়ন করে সরকার। সেই নিরীখে ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতির দায়িত্ব দিয়ে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি।

সার্চ কমিটি ধারাবাহিক বৈঠক শেষে সরাসরি ও ই-মেইলের মাধ্যমে প্রায় ৫০০ জনের নাম জমা পড়লে ১৪ ফেব্রুয়ারি কমন নাম বাদ দিয়ে ৩২২ জনের তালিকা জমা দেন মন্ত্রিপরিষদ বিভাগে। পরবর্তীতে মন্ত্রী পরিষদ বিভাগ যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ করেন।

এসব নাম থেকে একাধিক দফায় বৈঠক করে ২০ জনের নাম বাছাই হয়, তার থেকে সর্বশেষ বৈঠকে ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির নিকট জমা দেন।

আরও পড়ুন : বিমানের সেবা ও প্রযুক্তির মান বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর