তালিকা চূড়ান্ত করতে বৈঠকে বসেছে সার্চ কমিটি

তালিকা চূড়ান্ত করতে বৈঠকে বসেছে সার্চ কমিটি।
সার্চ কমিটির ৭ম বৈঠক চলছে।

সময়সীমার মধ্যেই তালিকা চূড়ান্ত করতে বৈঠকে বসেছে সার্চ কমিটি। আজ (শনিবার, ১৯ ফেব্রুয়ারি) বেলা সোয়া ১১টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক শুরু হয়।

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে গঠিত অনুসন্ধান (সার্চ) কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে এ বৈঠক শুরু হয়েছে। বৈঠকে সাচিবিক সহায়তার দায়িত্বে রয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শামসুল আরেফীন।

অন্যান্যের মধ্যে আরও উপস্থিত আছেন সার্চ কমিটির সদস্য বিচারপতি এস এম কুদ্দুস জামান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন।

এর আগে গত বুধবার (১৬ ফেব্রুয়ারি) কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয়। বিকেল ৪টা ৪৫ মিনিটে বৈঠক শুরু হয়ে চলে রাত ৮টা পর্যন্ত।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব শামসুল আরেফীন বলেন, সার্চ কমিটি যত দ্রুত সম্ভব প্রক্রিয়াটা সম্পন্ন করবে। প্রস্তাবিত ৩২২ জনের তালিকা থেকে যাচাই-বাছাইয়ের কাজ চলমান। যেখান থেকে আইন অনুযায়ী যোগ্য ব্যক্তিদের নির্ধারণ করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম গত ১৫ ফেব্রুয়ারি জানান, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের লক্ষ্যে বুধবার (১৬ ফেব্রুয়ারি) থেকে ১০ জনের নামের প্রস্তাবের প্রক্রিয়া শুরু করা হবে।

উল্লেখ্য, ১৪ ফেব্রুয়ারি রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সার্চ কমিটির কাছে আসা ৩২২টি নাম প্রকাশ করা হয়। প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২ অনুসারে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত ৫ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করে করা মন্ত্রিপরিষদ বিভাগ। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে।

আরও পড়ুন : সশরীরে ক্লাস শুরু হবে ২২ ফেব্রুয়ারী থেকে