বাংলাদেশ থেকে জনশক্তি নেবে গ্রিস

বৈধভাবে বাংলাদেশ থেকে জনশক্তি নেবে গ্রিস
দুপুরে ঢাকার প্রবাসী কল্যাণ ভবনে বাংলাদেশ ও হেলেনিক রিপাবলিক গ্রিসের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বৈধভাবে বাংলাদেশ থেকে জনশক্তি নেবে গ্রিস (হেলেনিক রিপাবলিক গ্রিস)। এবিষয়ে বুধবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকার প্রবাসী কল্যাণ ভবনে বাংলাদেশ ও হেলেনিক রিপাবলিক গ্রিসের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এবং গ্রিসের পক্ষে প্রতিনিধিত্ব করেন দেশটির মিনিস্টার অফ মাইগ্রেশন অ্যান্ড এ্যাসাইলাম প্যানাইয়োটিস মিতারাচি।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এবং রিপাবলিক অফ হেলেনিক গ্রিসের সেক্রেটারি জেনারেল অফ মাইগ্রেশন পলিসি পেট্রোক্লস জর্জিওজিয়াডিস।

দু’দেশের মধ্যকার এই সমঝোতা স্মারকের মধ্য দিয়ে বাংলাদেশী কর্মীদের জন্য গ্রিসে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হলো এবং একই সাথে সম্ভাবনা তৈরী হলো ইতিমধ্যে দেশটিতে অবৈধভাবে অবস্থান করা বাংলাদেশি প্রবাসীদের বৈধভাবে কাজ করার সুযোগ পাবার।

চুক্তি অনুযায়ী গ্রিস বাংলাদেশ থেকে প্রতিবছর প্রায় ৪ হাজার নতুন কর্মীকে কাজ করার সুযোগ দেবে। তার জন্য প্রত্যেক কর্মীকে ৫ বছর মেয়াদী টেমপোরারি ওয়ার্ক পারমিট দেয়া হবে। প্রথমাবস্থায় কৃষি সেক্টরে সিজনাল ওয়ার্কার নেয়া হবে। পরবর্তীতে চাহিদার ভিত্তিতে অন্যান্য সেক্টরেও জনবল নিবে।

আবেদনের সময় বৈধ ট্রাভেল ডকুমেন্ট, বৈধ ওয়ার্ক কনট্রাক্ট, অসুস্থতাজনিত ইন্স্যুরেন্সের প্রমাণপত্র জমা দিতে হবে এবং নির্ধারিত ফি ও ব্যয় বহন করতে হবে।

আরও পড়ুন : ৭৭ বছর পর দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিমান উদ্ধার অরুণাচলে