হোম ফিচার আইন-আদালত আপিল বিভাগের তিন বিচারপতি শপথ নিলেন

আপিল বিভাগের তিন বিচারপতি শপথ নিলেন

আপিল বিভাগের তিন বিচারপতি শপথ নিলেন সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে
আপিল বিভাগের তিন বিচারপতি কে শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ।

শপথ নিলেন সদ্য নিয়োগ পাওয়া সুপ্রিম কোর্টের আপিল বিভাগের তিন বিচারপতি। তারা হলেন-বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

রোববার (৯ জানুয়ারি) বেলা ১১টার দিকে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আপিল বিভাগের তিন বিচারপতি কে শপথবাক্য পাঠ করান। সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।

তবে একইসাথে নিয়োগ পাওয়া অপর বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান অসুস্থতার কারণে আজ শপথ নিতে পারেননি। তিনি সুস্থ হয়ে পরে শপথগ্রহণ করবেন।

এর আগে রোববার সকালে রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব (দায়িত্বপ্রাপ্ত) মো. গোলাম সারওয়ারের সই করা এক প্রজ্ঞাপনে চার বিচারপতিকে নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান, বিচারপতি কৃষ্ণা দেবনাথকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক নিয়োগ দিয়েছেন। এই নিয়োগ শপথগ্রহণের তারিখ থেকে কার্যকর হবে।’

আদালত সূত্রে জানা গেছে, বর্তমানে আপিল বিভাগ ও হাইকোর্টে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ মোট ৯৫ জন বিচারপতি রয়েছেন। এর মধ্যে হাইকোর্টে ৯১ জন এবং আপিল বিভাগে চার জন। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে বর্তমানে আপিল বিভাগে চার বিচারপতি মধ্যে অন্য তিনজন হলেন- বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি ওবায়দুল হাসান। আপিল বিভাগে নতুন চার বিচারপতি নিয়োগ দেওয়ায় বিচারপতির সংখ্যা দাঁড়াল আট জনে।

আপিল বিভাগের চার বিচারপতির মধ্যে একজন ছুটিতে রয়েছেন। এছাড়াও প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২০২৩ সালের ২৫ সেপ্টেম্বর, বিচারপতি মো. নূরুজ্জামান ২০২৩ সালের ৩০ জুন এবং বিচারপতি ওবায়দুল হাসান ২০২৬ সালের ১০ জানুয়ারি অবসরে যাবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা  গেছে, চাঞ্চল্যকর মামলা নিষ্পত্তি এবং বিচারপতিদের অবসরের বিষয় আমলে নিয়েই সরকার সুপ্রিমকোর্টের আপিল বিভাগে নতুন বিচারপতি নিয়োগ দেন।

আরও পড়ুন : হাইকোর্টে স্থায়ী নিয়োগ পেলেন ৯ বিচারপতি