বিসিবির কোন কমিটিতে কে আছেন

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নব নির্বাচিত কোন কমিটিতে কে আছেন

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ২য় বোর্ড সভায় নির্ধারণ করা হয় কোন কমিটিতে কে আছেন। নির্বাচনের তিন মাসের মাথায় শুক্রবার (২৪ ডিসেম্বর) স্ট্যান্ডিং কমিটির ওই সভায় বিভিন্ন পদ বন্টিত হয়।

বেশ কয়েকজন পরিচালক কোনো কমিটির চেয়ারম্যানের দায়িত্বের সঙ্গে অন্য আরেকটি কমিটির ভাইস চেয়ারম্যান হিসেবেও আছেন। তাছাড়া একাধিক কমিটিতেও রয়েছেন আরও কয়েকজন।

এক নজরে দেখে নেয়া যাক কে কোন কমিটিতে আছেন : 

ওয়ার্কিং কমিটি :

এই কমিটিতে কোন রদবদল হয়নি। আগেরবার দ্বায়িত্ব পালন করা এনায়েত হোসেন সিরাজ এবারও চেয়ারম্যান হিসেবে রয়েছেন।

ক্রিকেট অপারেশন্স : 

ক্রিকেট অপারেশন্সে এসেছেন জালাল ইউনুস। তিনি আগের কমিটিতে মিডিয়া কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এবার মিডিয়া কমিটিতে ভাইস চেয়ারম্যান হিসেবে থাকবেন। আর ক্রিকেট অপারেশন্সে ভাইস চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন। এছাড়া তিনি গেম ডেভলপমেন্টের চেয়ারম্যানও।

হাই পারফরম্যান্স : 

হাই পারফরম্যান্সে নাইমুর রহমান দুর্জয়ই চেয়ারম্যান হিসেবে থাকছেন। তার সঙ্গে ভাইস চেয়ারম্যান হিসেবে দেখা যাবে আগের কমিটির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান থাকা  আকরাম খানকে

মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন্স :

এই কমিটিতে এসেছেন নতুন মুখ তানভির আহমেদ টিটো। তিনি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন। ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন আগের কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

গেম ডেভলপমেন্ট : 

আগের কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন এবারও স্বপদে বহাল থাকছেন। ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন ফাহিম সিনহা।

টুর্নামেন্ট কমিটি :

টুর্নামেন্ট কমিটিতে এসেছেন আহমেদ সাজ্জাদুল আলম ববি। তিনি আগের কমিটিতে কোনো দায়িত্বে ছিলেন না। তার সঙ্গে ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন  খালেদ মাহমুদ সুজন। সুজন গেম ডেভলপমেন্টের চেয়ারম্যান ও ক্রিকেট অপারেশন্সের ভাইস চেয়ারম্যানও তিনি।

বয়সভিত্তিক ক্রিকেট কমিটি :

বয়স ভিত্তিক ক্রিকেট কমিটির দায়িত্বে চেয়ারম্যান হিসেবে থাকছেন ওবায়েদ নিজাম। ভাইস চেয়ারম্যান হিসেবে থাকছেন তানভীর আহমেদ টিটো। টিটো মিডিয়া কমিটির চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করবেন।

আম্পায়ারস কমিটি :

আম্পায়ারস কমিটিতে নতুন নির্বাচিত হওয়া ইফতেখার আহমেদ মিঠু চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন।

গ্রাউন্ডস কমিটি :

গ্রাউন্ডস কমিটিতে কোনো পরিবর্তন হয়নি। এই কমিটিতে মাহবুব আনাম চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন।

ফ্যাসিলিটিজ ম্যানেজমেন্ট :

ফ্যাসিলিটিজ ম্যানেজম্যান্ট বিভাগে আসছেন ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান আকরাম খান। এর সঙ্গে তিনি হাইপারফর্ম্যান্সের ভাইস চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশ টাইগার্স :

জাতীয় দলের ছায়া দল হিসেবে প্রস্তাবিত বাংলাদেশ টাইগার্স দলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন কাজী ইনাম আহমেদ। আগের কমিটিতে ইনাম ছিলেন সিসিডিএমের চেয়ারম্যান। এই কমিটি আগেরবার ছিল না। এবার এটি কমিটিতে যুক্ত করার কথা বলেছেন বিসিবি সভাপতি।

লজিস্টিকস :

লজিস্টিকসে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন ফাহিম সিনহা। তিনি গেম ডেভলপমেন্টের ভাইস চেয়ারম্যান হিসেবেও তিনি দায়িত্ব পালন করবেন।

ডিসিপ্লিনারি কমিটি :

এই কমিটিতে চেয়ারম্যান হিসেবে থাকছেন এ জে এম নাসির উদ্দিন। আর ভাইস চেয়ারম্যান হিসেবে শেখ সোহেল। এ ছাড়াও সোহেল মার্কেটিং অ্যান্ড কমার্শিয়ালের চেয়ারম্যান ও বিপিএলের গভর্নিং কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন।

ফিন্যান্স কমিটি :

ফিন্যান্স কমিটিতে ইসমাইল হায়দার মল্লিক স্বপদে বহাল আছে। ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন আলমগীর খান।

নিরাপত্তা কমিটি :

নিরাপত্তা কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন মনজুর কাদের। ভাইস চেয়ারম্যান হিসেবে থাকছেন নাজিব আহমেদ।

মেডিকেল কমিটি :

মেডিকেল কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন মঞ্জুর আলম। ভাইস চেয়ারম্যান হিসেবে অ্যাডভোকেট আনওয়ারুল ইসলাম দায়িত্বে থাকবেন।

সিসিডিএম :

সিসিডিএমে এবার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন সালাউদ্দিন চৌধুরী। আগের কমিটিতে চেয়ারম্যান ছিলেন কাজী ইনাম।

মার্কেটিং অ্যান্ড কমার্শিয়াল :

এই পদের চেয়ারম্যান হিসেবে থাকছেন শেখ সোহেল। এছাড়া তিনি বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন।

টেন্ডার অ্যান্ড পারচেজ কমিটি :

এই কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট আনওয়ারুল ইসলাম। তিনি মেডিকেল কমিটির ভাইস চেয়ারম্যানও। এ ছাড়া ভাইস চেয়ারম্যান সাইফুল আলম স্বপন চৌধুরী।

ওমেন্স উইং :

এই কমিটির চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল। তিনি আগের কমিটিতেও ছিলেন এই পদে। ভাইস চেয়ারম্যান হিসেবে থাকছেন নাজিব আহমেদ।

ফিজিক্যাল চ্যালেঞ্জন্ড কমিটি :

এই কমিটির চেয়ারম্যান আকরাম খান ও ভাইস চেয়ারম্যান আলমগীর খান। দুজনে আরও কয়েকটি পদের দায়িত্বে আছেন।

অডিট কমিটি :

এই কমিটির চেয়ারম্যান গোলাম মোর্তজা ও ভাইস চেয়ারম্যান ইফতখার রহমান।

আরও পড়ুন : বাংলাদেশ কী পারবে সিরিজে টিকে থাকতে?