ছড়িয়ে পড়ছে ওমিক্রন

ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজের বিশ্লেষণের পর নামিবিয়া থেকে আসা ওই ভ্রমণকারীর ওমিক্রনে সংক্রমণ নিশ্চিত হওয়া গেছে। এটি জাপানে প্রথম নিশ্চিত হওয়া ওমিক্রন শনাক্ত।

জাপান সরকারের মুখপাত্র হিরোকাজু মাতসুনো সাংবাদিকদের বলেছেন, দেশটিতে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে। একজনের দেহে এই ভাইরাস শনাক্তের বিষয়টি মঙ্গলবার গণমাধ্যমকে নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ।

ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজের বিশ্লেষণের পর নামিবিয়া থেকে আসা ওই ভ্রমণকারীর ওমিক্রনে সংক্রমণ নিশ্চিত হওয়া গেছে। এটি জাপানে প্রথম নিশ্চিত হওয়া ওমিক্রন শনাক্ত।

https://daynewsbd.com/%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%87-%e0%a6%86%e0%a6%9c%e0%a6%95%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%96%e0%a7%87%e0%a6%b2%e0%a6%be/

তিনি জানিয়েছেন, ওমিক্রনে সংক্রমিত ওই ব্যক্তির বয়স ৩০ বছর। তাকে আইসোলেশনে রাখা হয়েছে।

করোনা মহামারি শুরুর পর জাপানে এ পর্যন্ত ১৮ হাজার ৩০০ জনের করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে টিকা দেওয়ার হার প্রায় ৭৭ শতাংশ।

অপরদিকে করোনাভাইরাসে বিশ্বের মধ্যে যে দুটি দেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তার মধ্যে ব্রাজিল দ্বিতীয়। এবার সেখানেও ছড়িয়ে পড়েছে করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন।

মঙ্গলবার (৩০ নভেম্বর) ব্রাজিলের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ল্যাবরেটরি অ্যানালাইসিসের মাধ্যমে ওমিক্রন আক্রান্ত দুজন রোগী শানাক্ত করেছে তারা। যা লাতিন আমেরিকা অঞ্চলে প্রথম। খবর আল জাজিরা ও রয়টার্সের।

শনাক্ত হওয়া দুজন স্বামী-স্ত্রী। তারা সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে ব্রাজিলের সাও পাওলোতে এসেছে। গেল ২৩ নভেম্বর তারা গুয়ারুলহোস আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে দেশে ফিরে। সেদিন বিমানবন্দরে তাদের করোনা টেস্টের ফল নেগেটিভ এসেছিল। কিন্তু তারা যখন আবার দক্ষিণ আফ্রিকায় ফেরার জন্য করোনা টেস্ট করেন তখন পজিটিভ আসে। তাদের স্যাম্পল পাঠানো হয় ল্যাবে। সেখানেই ধরা পরে ওমিক্রন।

স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে তাদের স্যাম্পল দ্বিতীয়বার পরীক্ষা করার জন্য আবার ল্যাবে পাঠানো হবে। https://surokkha.gov.bd/

দিন কয়েক আগে দক্ষিণ আফ্রিকা ও ইউরোপ মহাদেশের বেশ কয়েকটি দেশে ওমিক্রনের সংক্রমণ হয়েছিল। এছাড়া ওমিক্রনের কবলে পড়েছে নেদারল্যান্ডস, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, জার্মানি ও ইতালিতে ওমিক্রন শনাক্ত হয়েছে। ইতিমধ্যে যুক্তরাজ্যে ২ জনের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে।