কিছু শর্তে বুধবার থেকেই শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর

সোমবার ১২০টি পরিবহন কোম্পানির এমডিদের সঙ্গে এবং পাঁচটি শ্রমিক সংগঠন ও ফেডারেশনের সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান এনায়েতউল্লাহ।

ডিজেলের দাম বাড়ানোর ফলে বাস ভাড়া্ বৃদ্ধির প্রেক্ষিতে চলমান আন্দোলনের মুখে রাজধানীর বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মালিক সমিতি। বুধবার থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে। তবে এক্ষেত্রে তারা কিছু শর্ত বেধে দিয়েছে।

মঙ্গলবার সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। বেলা ১১টার দিকে রাজধানীর রমনায় বাস মালিক সমিতির কার্যালয়ে শিক্ষার্থীদের হাফ ভাড়ার বিষয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বিআরটিসি বাসে হাফ ভাড়া কার্যকরে দেওয়া শর্তগুলোর মতো বাস মালিক সমিতিও কিছু শর্ত আরোপ করছে। মালিক সমিতির দেয়া শর্তগুলো বিআরটিসি বাসে হাফ ভাড়া কার্যকরে দেওয়া শর্তগুলোর মতো প্রায় একই রকম।

সোমবার ১২০টি পরিবহন কোম্পানির এমডিদের সঙ্গে এবং পাঁচটি শ্রমিক সংগঠন ও ফেডারেশনের সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান এনায়েতউল্লাহ।

১। ভ্রমণকালে বিআরটিসি বাসের মতোই ব্যক্তি মালিকানাধীন বাসেও ছাত্রছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। প্রয়োজনে তা প্রদর্শন করতে হবে।

২। বিআরটিসি বাসে চলাচলের ক্ষেত্রে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা হাফ ভাড়ার সুবিধা পাবেন। ব্যক্তি মালিকানাধীন বাসেও একই সময় নির্ধারণ করা হয়েছে।

৩। ছুটির দিন হাফ ভাড়া কার্যকর হবে না। হাফ ভাড়া শুধু ঢাকায় সীমাবদ্ধ, অন্যান্য জেলার জন্য নয় বলেও জানিয়েছেন খন্দকার এনায়েত উল্যাহ।

৪। সাপ্তাহিক ছুটি, সরকারি ছুটি ও শিক্ষাপ্রতিষ্ঠানের মৌসুমি ছুটির সময় হাফ ভাড়া দেওয়া যাবে না। এছাড়া শুধু ঢাকা মহানগরে চলাচলকারী বাসে হাফ ভাড়া দেওয়া যাবে; ঢাকার বাইরের জন্য এ সিদ্ধান্ত কার্যকর হবে না।