জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই

গত ৭ অক্টোবর শারীরিক কিছু জটিলতা নিয়ে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) ভর্তি হন ৮৭ বছর বয়সী এই জাতীয় অধ্যাপক।

একুশে পদকপ্রাপ্ত জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাহি রাজিউন)। মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুর আড়াইটার দিকে তিনি রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

হাসপাতালের ডিউটি অফিসার ডা. অভিজিৎ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ৭ অক্টোবর শারীরিক কিছু জটিলতা নিয়ে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) ভর্তি হন ৮৭ বছর বয়সী জাতীয় এই অধ্যাপক। পরীক্ষা-নিরীক্ষার পর তার ফুসফুসে পানি ধরা পড়ে। তখন থেকে তিনি সেখানে বক্ষব্যাধি (রেসপিরেটরি মেডিসিন) বিভাগের অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেনের অধীনে চিকিৎসা নিচ্ছিলেন।

অধ্যাপক রফিকুল ইসলাম নজরুল গবেষণা কেন্দ্রের প্রথম পরিচালক। শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে প্রথম গ্রন্থ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের ইতিহাস বিষয়ক প্রথম গ্রন্থসহ প্রায় ৩০টি বই লেখা এবং সম্পাদনা করেছেন রফিকুল ইসলাম।

অধ্যাপক রফিকুল ইসলাম একুশে পুরস্কার, স্বাধীনতা দিবস পুরস্কার ও বাংলা একাডেমি পুরস্কার সহ প্রথম আন্তর্জাতিক মাতৃভাষা পদকে ভূষিত হন।

২০১৮ সালে সরকার তাকে জাতীয় অধ্যাপক ঘোষণা করে।