যেভাবে নির্বাচন করা হয় ব্যালন ডি অর পুরস্কার

বিশ্বব্যাপী ফুটবল ব্যক্তিত্বদের দেওয়া ভোটে রবার্ট লেওয়ানডস্কিকে পেছনে ফেলে রেকর্ড সপ্তমবারের মতো ব্যালন জিতেছেন আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি।

ফ্রান্স ফুটবল ম্যাগাজিন কর্তৃক আয়োজিত ব্যালন ডি অর পুরস্কারে ২০২১ সালের জন্য নির্বাচিত হয়েছেন আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি। এ নিয়ে তিনি সপ্তমবারের মতো এই পুরস্কার জিতে নিলেন।

বিশ্বব্যাপী ফুটবল ব্যক্তিত্বদের দেওয়া ভোটে রবার্ট লেওয়ানডস্কিকে পেছনে ফেলে রেকর্ড সপ্তমবারের মতো এই পুরস্কার  জিতেছেন আর্জেন্টাইন জাদুকর লিওনেল মেসি। তিনি ৩৩ পয়েন্টে হারিয়েছেন লেওয়ানডস্কিকে।

সেরা খেলোয়াড় নির্বাচনে প্রথমেই ১৮০ জন নির্বাচিত সাংবাদিকের ভোটে বাছাই করা হয় ৩০ শীর্ষ ফুটবলার। এরপর সেখান থেকে ৫০ জন বিশেষজ্ঞ সাংবাদিক বাছাই করেন শীর্ষ পাঁচ খেলোয়াড়।

৩০ জনের তালিকা থেকে প্রত্যেক সাংবাদিক পাঁচজনকে ভোট দিতে পারেন। যে খেলোয়াড়কে প্রথমে রাখা হয় তাকে ৬ পয়েন্ট দেওয়া হয়। এভাবে ক্রমানুসারে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ফুটবলার পান যথাক্রমে ৪, ৩, ২ ও ১ পয়েন্ট। এভাবে ৫০ জন বিশেষজ্ঞ সাংবাদিকের মোট ভোট থেকে হিসাব করা হয় মোট পয়েন্ট।

এই প্রক্রিয়ায় ৬১৩ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান দখল করেছেন মেসি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী রবার্ট লেওয়ানডস্কি পেয়েছেন ৫৮০ পয়েন্ট।

সম্প্রতি নিজের পুরনো ক্লাব ম্যানচেষ্টার ইউনাইটেডে ফেরা ক্রিশ্চিয়ানো রোনালদো   ২০১০ সালের পর প্রথমবারের মতো সেরা পাঁচের বাইরে ছিটকে গেছেন। মেসির ৬১৩ পয়েন্টের বিপরীতে এবার তিনি পেয়েছেন ১৭৮ পয়েন্ট, অবস্থান ষষ্ঠ।

ব্যালন ডি অর র‍্যাংকিং (পয়েন্টসহ) ১ম ১০ জন :

১। লিওনেল মেসি – ৬১৩ পয়েন্ট

২। রবার্ট লেওয়ানডস্কি – ৫৮০ পয়েন্ট

৩। জর্জিনহো – ৪৬০ পয়েন্ট

৪। করিম বেনজেমা – ২৩৯ পয়েন্ট

৫। এনগোলো কান্তে – ১৮৬ পয়েন্ট

৬। ক্রিশ্চিয়ানো রোনালদো – ১৭৮ পয়েন্ট

৭। মোহামেদ সালাহ – ১২১ পয়েন্ট

৮। কেভিন ডি ব্রুইন – ৭৩ পয়েন্ট

৯। কাইলিয়ান এমবাপে – ৫৮ পয়েন্ট

১০। জিয়ানলুইজি ডনারুম্মা – ৩৬ পয়েন্ট