কোভিড-১৯ পিলের অনুমোদন চায় ফাইজার

এবারের শীতেই বাড়িতে বসে কোভিডের চিকিৎসায় পিল বাজারজাত করতে চায় ফাইজার।
ছবি : ইন্টারনেট থেকে

ওষুধ প্রস্তুতকারী আর্ন্তজাতিক প্রতিষ্ঠান ফাইজার করোনা নির্মূলে সুখবর নিয়ে আসছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে মার্কিন ওষুধ নিয়ন্ত্রক সংস্থার কাছে কোভিডের চিকিৎসায় তাদের পরীক্ষামূলক বড়ি বা পিলের অনুমোদন চেয়েছে। বার্তা সংস্থা এপির বরাত দিয়ে সংবাদ সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, এবারের শীতেই বাড়িতে বসে কোভিডের চিকিৎসায় পিল বাজারজাত করতে চায় ফাইজার। এরই অংশ হিসেবে কোভিড পিল অনুমোদনের আবেদন করেছে প্রতিষ্ঠিনটি। আর, এমন এক সময়ে ফাইজার অনুমতি চেয়েছে, যখন যুক্তরাষ্ট্রে কোভিডের সংক্রমণ আবারও বাড়ছে।

ফাইজারের পিল ব্যবহারে করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর হার উল্লেখযোগ্যভাবে কমতে দেখা গেছে।

যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এরই মধ্যে মার্কের তৈরি কোভিড পিল পর্যালোচনা করছে। এ ছাড়া বেশ কয়েকটি ছোট ওষুধ প্রস্তুতকারক আগামী মাসে তাদের নিজ নিজ অ্যান্টিভাইরাল পিলের অনুমোদন চাইবে বলে ধারণা করা হচ্ছে।

ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যালবার্ট বোরলা এক বিবৃতিতে বলেছেন, আমরা এ সেবা রোগীদের হাতে পৌঁছে দেওয়ার জন্য আমাদের প্রচেষ্টায় যত দ্রুত সম্ভব এগিয়ে যাচ্ছি। আমরা আমাদের আবেদনের পর্যালোচনার বিষয়ে এফডিএ’র সঙ্গে কাজ করার অপেক্ষায় আছি।

এফডিএ তার সিদ্ধান্ত নেওয়ার আগে বাইরের বিশেষজ্ঞদের মতামত নেওয়ার জন্য এ মাসের শেষের দিকে মার্কের কোভিড পিল নিয়ে গণপর্যালোচনার আয়োজন করেছে। যদিও সংস্থাটির এ ধরনের সভা আহ্বান করার বাধ্যবাধকতা নেই। এবং এখনও জানা যায়নি যে, ফাইজারের কোভিড পিলও একই ধরনের গণপর্যালোচনার মধ্য দিয়ে যাবে কি না।

সর্বোত্তম ফলাফলের জন্য দ্রুত পরীক্ষা এবং রোগ নির্ণয়ের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে উপসর্গের তিন দিনের মধ্যে কোভিড পিল গ্রহণ শুরু করতে হবে।

মার্কিন সরকার এরই মধ্যে মার্কের পিল কিনতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে। বিষয়টির সঙ্গে জড়িত একজন কর্মকর্তার মতে, মার্কিন সরকার ফাইজারের সঙ্গে তাদের পিলের লাখ লাখ ডোজ কেনার জন্য আলোচনায় রয়েছে।