যে ৭টি কারণে আপনার অফিস ডেস্কে একটি ছোট গাছ রাখা উচি‌ৎ

আপনার কি কখনও এমন হয়েছে যে, দিনের একটা সময়ে কাজ করতে করতে আর ভালো লাগছে না? – অথবা একটু কাজ করেই আর মনোযোগী হতে পারছেন না? – অথবা অফিসের ডেস্কে একঘেয়ে কাজ করতে করতে কাজের ওপর বিরক্তি ধরে গেছে? – অথবা প্রতিদিনই কাজের একটা পর্যায়ে চোখ জ্বালাপোড়া, মাথা ধরা – এই ধরনের সমস্যা হয়?

এইসব সমস্যার একটা খুব সহজ সমাধান হতে পারে অফিসের ডেস্কে ছোট্ট একটি গাছ।  অনেক ইংরেজী সিনেমাতেই হয়তো দেখেছেন, কর্মীরা তাদের টেবিলের এক কোণায় ছোট একটি সবুজ গাছ রাখে।  সত্যি কথা বলতে, প্রতিষ্ঠানের পক্ষ থেকেই অনেক সময়ে কর্মীদের টেবিলে গাছ দেয়া হয়।  ছোট্ট একটি গাছ কাজের সময়ে ক্লান্তি দূর করা, মনোযোগ বৃদ্ধি করা ও কাজের মান বাড়িয়ে দিতে পারে।

গুগল, মাইক্রোসফট সহ অনেক বড় বড় কোম্পানী তাদের ওয়ার্ক প্লেসকে প্রাকৃতিক চেহারা দেয়ার চেষ্টা করছে।  মাইক্রোসফট তো তাদের ক্রিয়েটিভ ও রিসার্চ টিমের জন্য জঙ্গলের মধ্যে কটেজ ও ট্রি হাউজ বানিয়ে – সেটাকে অফিস বলে ঘোষণা করেছে। 

গুগলের অফিসের পরিবেশ দেখলে মনে হয় সবুজে মোড়া কোনও পার্কে চলে এসেছি।

পরিবেশ বিজ্ঞানীদের মতে, জন্মগত ভাবেই মানুষ প্রকৃতির কাছে থাকতে চায়।  যখন বেশি সময়ের জন্য প্রকৃতির বাইরে থাকতে হয়, তখন মানুষ হাঁপিয়ে ওঠে।  কিছুই ভালো লাগে না।  অকারণেই বোরিং লাগতে শুরু করে।

২০১১ সালে আমেরিকান ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন (NCBI) এর একটি গবেষণাপত্র প্রকাশ হয়।  বেশ কয়েকজন বিশ্বসেরা বিজ্ঞানী সেই গবেষণায় অংশ নেন।

গবেষণাপত্রের মূলকথা ছিল, কর্মক্ষেত্রে সামান্য একটু প্রাকৃতিক ছোঁয়া কর্মীদের কাজে আগ্রহ, এনার্জি বাড়ানোর সাথে সাথে মানসিক চাপ কমায়।

এনসিবিআই এর গবেষণা ছাড়াও, কর্মক্ষেত্রে প্রাকৃতিক পরিবেশের উপকারিতা নিয়ে আরও অনেক গবেষণা হয়েছে।

আজ আপনাকে অফিস ডেস্কে গাছ রাখার যে ৭টি উপকারিতা বলব – সবগুলোই আসলে বৈজ্ঞানিক ভাবে পরীক্ষিত।  সেইসাথে আমরা কিছু গাছের কথাও বলব যেগুলো বিশেষ ভাবে আপনার উপকার করবে।  চলুন তাহলে শুরু করা যাক।

০১. মানসিক চাপ কমায়

০২. প্রোডাক্টিভিটি বাড়াতে সাহায্য করে

০৩. কর্মীদের শারীরিক ও মানসিক অসুস্থতা, এবং অনুপস্থিতির হার কমায়

০৪. আপনার অথবা আপনার কর্মীদের জন্য অফিস আকর্ষণীয় হয়ে উঠবে

০৫. বাতাসকে বিশুদ্ধ রাখে

০৬. শব্দ দূষনের মাত্রা কমায় 

০৭. সৃষ্টিশীলতা বাড়ায়

পরিশিষ্ট:

আপনি হয়তো ডেস্ক জব করেন, অথবা নিজেরই একটি প্রতিষ্ঠান আছে।  যেটাই হোক, নিজের ও কর্মীদের কাজের মান, ও কাজের প্রতি মনোযোগ বাড়াতে কর্মক্ষেত্রে গাছের উপস্থিতি আনতে পারেন।  এতে আপনার নিজের পারফরমেন্স যেমন ভালো হবে – তেমনি আপনার সহকর্মী ও অধীনস্থদেরও কাজের মান ভালো হবে।

অনেক ছোট ছোট বিষয় যে আমাদের জীবনে কত বড় পরিবর্তন আনতে পারে – তা আমরা অনেক সময়ে ধারণাও করতে পারি না।

আপনি এই কাজ করতে গেলে অনেকে হয়তো বাঁকা চোখে তাকাবে; আপনাকে নিয়ে হাসাহাসিও করতে পারে – কিন্তু একটি গাছ যে উপকার করবে – সেই উপকার সেইসব মানুষ করতে পারবে না।  কাজেই, যদি মনে হয় এটা আপনার উপকার করবে – তবে মানুষের কথা ও আচরণে মন না দিয়ে ব্যাপারটা ঘটিয়ে ফেলুন।  একটা সময়ে সেই হাসাহাসি করা লোকেরাই হয়তো আপনাকে অনুসরন করবে।

কর্মক্ষেত্রে গাছের আইডিয়াটি আপনার কেমন লেগেছে – তা আমাদের কমেন্ট করে জানান।  আপনার সব মতামতই আমাদের কাছে অমূল্য।  আর যদি মনে হয় এই লেখা পড়ে অন্যরাও উপকৃত হবেন – তাহলে শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দেয়ার অনুরোধ থাকল।