জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর চিরবিদায়

জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ (২৮ এপ্রিল) মঙ্গলবার ভোররাতে তিনি মারা গেছেন বলে নিশ্চিত করেছে তার পরিবার। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। তার ছেলে আমরিকা এবং মেয়ে ইংল্যান্ডে থাকায় তারা উপস্থিত হতে পারছেন না বলে জানা গেছে।

পরিবার সূত্রে জানা যায়, সাহরির সময় তিনি হৃদরোগে আক্রান্ত হন। পরে রাজধানীর স্কয়ার হাসপাতালে নিয়ে গেলে আজ ভোররাত ৪টার দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। আজ জোহর নামাজের পর ধানমণ্ডি ঈদগাহ মসজিদে জানাজা শেষে তাকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

খ্যাতিমান প্রকৌশলী জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২৮ এপ্রিল) পৃথক বার্তায় এ শোক প্রকাশ করেন তারা।

১৯৯৬ সালের নির্বাচনের আগে তিন মাসের তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা জামিলুর রেজা চৌধুরী মৃত্যুর আগ পর্যন্ত ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ছিলেন। তিনি ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য। জামিলুর রেজা চৌধুরী দেশের স্বনামধন্য সিভিল ইঞ্জিনিয়ার ও শিক্ষাবিদ ছিলেন।  একইসঙ্গে ২০০৩ সাল থেকে তিনি বাংলাদেশ ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াড কমিটির সভাপতিও ছিলেন। জামিলুর রেজা চৌধুরী একাধারে দেশের স্বনামধন্য গবেষক, শিক্ষাবিদ, প্রকৌশলী ও বিজ্ঞানী ছিলেন।  ২০১৭ সালে বিজ্ঞান ও প্রযুক্তি ক্যাটাগরিতে তাকে একুশে পদক দেওয়া হয়।

১৯৯৩ সালে যাদের হাত দিয়ে বাংলাদেশের ইমারত বিধি তৈরি হয়েছিল, জামিলুর রেজা চৌধুরী তাদের একজন। দেশের প্রথম মেগা প্রকল্প বঙ্গবন্ধু সেতু নির্মাণে ৫ সদস্যের বিশেষজ্ঞ প্যানেলের চেয়ারম্যান ছিলেন তিনি।

পদ্মা সেতু প্রকল্পের আন্তর্জাতিক পরামর্শক প্যানেলেরও নেতৃত্ব দিয়ে আসছিলেন এ খ্যাতিমান প্রকৌশলী। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেলসহ চলমান নানা উন্নয়ন প্রকল্পেও বিশেষজ্ঞ প্যানেলের নেতৃত্ব দিয়ে আসছিলেন তিনি।

১৯৪৩ সালের ১৫ নভেম্বর সিলেট শহরে প্রকৌশলী আবিদ রেজা চৌধুরী ও হায়াতুন নেছা চৌধুরীর পরিবারে জন্মগ্রহণ করেন জামিলুর রেজা চৌধুরী। তিন ভাই দুই বোনের মধ্যে তিনি ছিলেন তৃতীয়।

সিলেট শহরে জন্মগ্রহণ করেন জামিলুর রেজা চৌধুরী৷ তিনি ঢাকার সেন্ট গ্রেগরিজ স্কুল থেকে ম্যাট্রিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। এরপর ১৯৬৩ সালে ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনলজি, ঢাকা থেকে প্রথম বিভাগে বিএসসি পাস করেন। পরে ইউনিভার্সিটি অব সাউদাম্পটান থেকে এমএসসি পাস করে ১৯৬৮ সালে সেখান থেকেই পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর প্রায় ৭০টির মতো গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। নানা ক্ষেত্রে অবদানের জন্য তিনি বহু পুরষ্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।