জামালপুরে ১০০ মেগাওয়াটস পাওয়ার প্লান্টে আগুন

জামালপুরে ১০০ মেগাওয়াট মুতিয়ারা পাওয়ার প্লান্টের ভেতরে বিদ্যুৎ ট্রান্সমিশন উপকেন্দ্রের ট্রান্সমিটারে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আগুনে বিদ্যুৎ ট্রান্সমিশন উপকেন্দ্রের একটি ট্রান্সফর্মার পুড়ে গেছে। আজ দুপুরে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

খবর পেয়ে জামালপুর ফায়ার সার্ভিসের ৩ টি ইউনিট প্রায় ৩০ মিনিট চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। বিদ্যুতের শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয় বলে ফায়ার সার্ভিসের কর্মীদের ধারনা।

জামালপুর ফায়ার সার্ভিসের সিনিয়ির স্টেশন অফিসার মোঃ আফসার উদ্দীন জানান, বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে অগ্নিকান্ডের ঘটনাটি ঘটেছে বলে ধারনা করা হচ্ছে। আগুনে একটি ট্রান্সফর্মার পুড়ে গেছে।

জামালপুর-শেরপুর বাইপাস সড়কের পাশে শাহপুর এলাকায় ৭ একর জমিতে ‘৯৫ মেগাওয়াট পাওয়ার প্লান্ট জামালপুর’ নামে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটির নির্মাণ কাজ শুরু হয় ২০১৩ সালের ১০ অক্টোবর। যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালে  উদ্বোধন করেন।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে ১৫ বছরের চুক্তির ভিত্তিতে পাওয়ার প্যাক মুতিয়ারা নামের একটি কোম্পানি এ বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করে। যাতে ব্যয় হয়েছে প্রায় ৮০০ কোটি টাকা। অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর এই বিদ্যুৎ ‍উৎপাদন কেন্দ্রে জ্বালানি হিসেবে ফার্নেস ওয়েল ব্যবহার করা হচ্ছে। ফার্নেস অয়েল ছাড়াও গ্যাস ব্যবহারের সুবিধা রয়েছে।